• মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

সবাইকে টানা ১০০ দিন মাস্ক পরার আহ্বান বাইডেনের

সবাইকে টানা ১০০ দিন মাস্ক পরার আহ্বান বাইডেনের

সবাইকে টানা ১০০ দিন মাস্ক পরার আহ্বান করলেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্ব গ্রহণ করার প্রথম একশ দিন মাস্ক পরার প্রতি নাগরিকদের প্রতি আহ্বান জানাবেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি জানান, যদি প্রত্যেক মার্কিন নাগরিক মাস্ক পরে তাহলে করোনা শনাক্ত তাৎপর্যপূর্ণভাবে কমে যাবে। সকল সরকারি ভবনে মাস্ক পরার জন্য নির্দেশ দেওয়া হবে বলে বাইডেন জানান।

নির্বাচনী ব্যস্ততার মধ্যে খারাপের দিকে চলে গেছে যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি। বৃহস্পতিবার ৩ হাজারের কাছাকাছি মানুষ মারা যায় দেশটিতে। আক্রান্ত হয়েছেন দুই লাখেরও বেশি। এখন পর্যন্ত দেশটিতে মোট মৃতের সংখ্যা ২ লাখ ৭৫ হাজার ছাড়িয়ে গেছে, আক্রান্ত হয়েছে এক কোটি ৪০ লাখ।

এ পরিস্থিতি সিএনএনকে এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘আমি শপথ নেওয়ার দিন জনগণের প্রতি আহ্বান করব, একশ দিন মাস্ক পরার জন্য। শুধু একশ দিন, সারা জীবনের জন্য না। একশ দিন। তবে আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রেসিডেন্ট হিসেবে মানুষকে মাস্ক পরার নির্দেশ দিতে তার কোনো আইনি অধিকার নেই। তবে বাইডেনের ভাষ্য, তিনি এবং তার ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস মুখে মাস্ক পরে একটি উদাহরণ সৃষ্টি করতে চান।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি সরকারি ভবনগুলোতে মাস্ক পরার জন্য নির্দেশনা জারি করব। তিনি আরও যোগ করেন, ‘অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক যে কোনো পরিবহনে, বিমান ও বাসে মাস্ক পরা উচিত। মার্কিন এয়ারলাইনস, এয়ারপোর্ট এবং প্রায় সব গণপরিবহনে যাত্রী ও কর্মীদের মধ্যে মাস্ক পরার নিয়ম শুরু হয়ে গেছে। তবে সবার জন্য মাস্ক পরার আহ্বানকে প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প প্রশাসন। তাদের মতো, এটি ‘অতিরিক্ত বাধা।

এদিকে সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, ‘মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ হিসেবে অ্যান্থনি ফাউসিই তার প্রশাসনের করোনা টাস্কফোর্সের প্রধান থাকবেন। ডেমোক্র্যাট নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেন, ‘টিকার প্রতি মানুষের আগ্রহ বাড়াতে প্রকাশ্যে টিকা গ্রহণ করতে ইচ্ছুক। এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক তিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন এবং বারাক ওবামাও একই ধরনের মনোভাব প্রকাশ করেছেন। প্রকাশ্যে টিকা নিতে চান তারা।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে