মিয়ানমারে পুলিশ হেফাজতে এনএলডি কর্মীর মৃত্যু

মিয়ানমারে পুলিশ হেফাজতে এনএলডি কর্মীর মৃত্যু

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) এক কর্মী পুলিশ হেফাজতে মারা গেছেন বলে তার সহকর্মীরা জানিয়েছেন। খিন মং লাতের মৃত্যুর কারণ জানা যায়নি।

বার্তা সংস্থা রয়টার্স লাতের মাথার চারপাশে রক্তমাখা কাপড়সহ তার মৃতদেহের একটি ছবি দেখার কথা নিশ্চিত করেছে।

মিয়ানমারের বিলুপ্ত হওয়া পার্লামেন্টের এক সদস্য সিথু মং ফেইসবুকে দেওয়া এক পোস্টে জানান, লাতে ছিলেন তার প্রচার ব্যবস্থাপক। শনিবার রাতে ইয়াংগনের পাবেদান জেলা থেকে তাকে আটক করা হয়েছিল। ওই রাতেই তার মৃত্যু সংবাদ মেলে।

পুলিশ এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

শনিবার রাতে পুলিশ ইয়াংগনজুড়ে বিস্তৃত অভিযান চালিয়েছিল। এরপরও রোববার হাজার হাজার মানুষ শহরটিতে জড়ো হয়ে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভ দেখায়।

মান্দালয়ে মঙ্গলবারের অবস্থান ধর্মঘটে লাখো মানুষ অংশ নেয়; ধর্মঘটকারীদের সরাতে পুলিশকে কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়তে হয় বলে জানিয়েছে মিয়ানমার নাও। শহরটি থেকে রোববার অন্তত ৭০ জনকে আটক করা হয়।

ফেইসবুকে ছড়িয়ে পড়া ভিডিওতে ইয়াংগন এবং উত্তরাঞ্চলীয় শান এলাকায়ও বিক্ষোভকারীদের দিকে পুলিশকে কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়তে দেখা গেছে।

বাগানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছুড়েছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

ইয়াংগনে এক ব্যক্তিকে সেনা সদস্যদের মারধরের ভিডিও দিয়েছে মিয়ানমার নাও; শহরটিতে রাতভর নিরাপত্তা বাহিনীর সাঁড়াশি অভিযানের পরও রোববার অন্তত তিনটি আলাদা আলাদা বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে