বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

ইউক্রেনকে লিওপার্ড ট্যাংক দেবে জার্মানি

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৯
আপডেট  : ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:২১
ছবি সংগৃহীত

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ ইউক্রেনকে লিওপার্ড ২ ব্যাটল ট্যাংক সরবরাহ করতে রাজি হয়েছেন। রুশ বাহিনীকে বিতাড়িত করার জন্য ইউক্রেনের এসব ট্যাংক প্রয়োজন বলে বার্লিনের ওপর ব্যাপক চাপ সৃষ্টির প্রেক্ষাপটে জার্মান চ্যান্সেলর এই সিদ্ধান্ত নিয়েছেন বলে মিডিয়ায় প্রকাশিত হয়েছে। এ ব্যাপারে জার্মান সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য প্রকাশিত হয়নি।

ইউক্রেনকে নিজে ট্যাংক সরবরাহ করার পাশাপাশি জার্মানি জানিয়েছে যে তার দেশ থেকে আমদানি করা ট্যাংক ইউক্রেনের কাছে বিক্রি করতে পারবে পোল্যান্ড ও ফিনল্যান্ড।

উল্লেখ্য, জার্মানি থেকে সামরিক সম্ভার কেনার সময় শর্ত থাকে যে ওইসব অস্ত্র অন্য কোনো দেশে রফতানি করার আগে বার্লিনের কাছ থেকে অনুমতি নিতে হবে।

আল জাজিরার ডোমিনিক কেন বার্লিন থেকে বলেন যে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেন সেনাবাহিনীকে সুবিধা দিতে লিওপার্ড ট্যাংক সরবরাহ করা হচ্ছে।

তিনি বলেন, ইউক্রেনে রুশ সেনাবাহিনী যেসব ট্যাংক ব্যাবহার করছে, সেগুলো থেকে জার্মানির লিওপার্ড ট্যাংক অনেক ভারী ও দ্রুতগামী। ফলে ইউক্রেন বাহিনী বেশ সুবিধা পাবে।

বেশ কার্যকর হওয়ায় ইউরোপের ১৪টি দেশ জার্মানির এই ট্যাংকের কোনো না কোনো সংস্করণ ব্যবহার করে। তবে এখন পর্যন্ত ফিনল্যান্ড ও পোল্যান্ড এই ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করতে রাজি হয়েছে।

সূত্র : আল জাজিরা
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে