শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইকুয়েডর ও পেরুতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৫

যাযাদি ডেস্ক
  ১৯ মার্চ ২০২৩, ০৯:৩৪
আপডেট  : ১৯ মার্চ ২০২৩, ০৯:৩৮

ইকুয়েডর ও পেরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় রিপোর্ট লেখা পর্যন্ত এই দুইদেশে কমপক্ষে ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় সময় শনিবার ইকুয়েডরের উপকূলীয় দক্ষিণাঞ্চল এবং পেরুর উত্তরাঞ্চলে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। এর জেরে সেখানে বেশ কিছু বাড়ি, স্কুল ও চিকিৎসা কেন্দ্রের কাঠামোগত ক্ষতি হয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ বলে জানিয়েছে।

মূলত গুয়াস প্রদেশের বালাও শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ৬৬.৪ কিমি (৪১.৩ মাইল) গভীরতায় আঘাত হানে এই ভূমিকম্প। অবশ্য ভূমিকম্পের কারণে সুনামি হওয়ার কোনও আশঙ্কা দেখা যায়নি বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গার্ডিয়ান জানিয়েছে, ইকুয়েডরের প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে মোট ১৪ জন মারা গেঝে। সেই সেঙ্গ আহত হয়েছে মোট ১২৬ জন। উদ্ধার কাজ চলছে।

এদিকে, পেরুর প্রধানমন্ত্রী আলবার্তো ওতারোলা বলেছেন, ইকুয়েডর সীমান্তে তুম্বস অঞ্চলে একটি বাড়ি ধসে পড়ালে চার বছরের এক শিশু মারাত্মকভাবে আহত হয়। মাথায় আঘাত পাওয়ার কারণে সে মারা গেছে।

সূত্র: রয়টার্স, সিবিএস নিউজ, গার্ডিয়ান।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে