শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফের ভয়াবহ দাবানলে কানাডা, জরুরি অবস্থা ঘোষণা

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৩, ১১:১৬

কানাডার পূর্বাঞ্চলীয় শহর হ্যালিফ্যাক্সে দাবানলের কারণে হাজার হাজার বাড়িঘরকে বাধ্যতামূলক সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে। কর্মকর্তারা বলেছেন, পৌর কর্তৃপক্ষের পরামর্শ না দেয়া পর্যন্ত বাসিন্দাদের ফিরে যেতে দেওয়া হবে না।

এর আগে চলতি মাসের শুরুর দিকে দাবানলের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছিল কানাডার আলবার্টা প্রদেশ। মঙ্গলবার (৩০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

হ্যালিফ্যাক্সের মেয়র মাইক স্যাভেজ বলেছেন, সরিয়ে নেওয়ার ফলে প্রায় আঠার হাজাার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

আদেশগুলো রোবার হ্যামন্ডস প্লেইনস, আপার ট্যান্টালন এবং পকওকের কভার এলাকা জারি করেছে। এই শহরতলির স¤প্রদায়গুলো শহরের অনেক শ্রমিকের বাড়ি এবং হ্যালিফ্যাক্স থেকে প্রায় ১৫ মাইল দূরে অবস্থিত। জঙ্গলে ঘেরা আশেপাশের এলাকার বাসিন্দারা সারারাত অস্বস্তিতে পড়েছিলেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রæডো সোমবার অ্যাটউইটনে নোভা স্কটিয়া প্রদেশে দাবানল পরিস্থিতিকে- যেখানে হ্যালিফ্যাক্স অবস্থিত, "অবিশ্বাস্যভাবে গুরুতর" বলে অভিহিত করেছেন এবং তিনি বলেছেন যে তার সরকার প্রয়োজনে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত।

বনের দাবানলের কারণে সপ্তাহান্তে নিউ ব্রান্সউইক প্রদেশে প্রায় ৪০০টি বাড়ি সরিয়ে নেওয়া হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন। নিউ ব্রান্সউইকের সেন্ট অ্যান্ড্রæসের মেয়র ব্র্যাড হেন্ডারসন সোমবার বলেছেন যে অগ্রগতি হলেও আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি।

হ্যালিফ্যাক্স রিজিওনাল ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি ডেপুটি চিফ ডেভ মেলড্রাম সোমবার সকালে সাংবাদিকদের বলেন, ট্যান্টালন এবং হ্যামন্ডস প্লেইন এলাকায় আগুন জ্বলছে। আগুনের কারণ এখনও তদন্ত করা হচ্ছে এবং মৃত্যু বা আহত হওয়ার কোন খবর পাওয়া যায়নি। প্রায় ১০০ জন অগ্নিনির্বাপক রাতারাতি আগুনের সাথে লড়াই করেছেন এবং বলেছেন জরুরি ক্রুদের সামনে "অনেক দিন" জন্য অনেক কাজ হবে। দাবানলের কারণে উচ্ছেদ ও বিদ্যুৎ বিভ্রাটের কারণে রোববার শহরটি স্থানীয় জরুরি অবস্থা ঘোষণা করে এবং কর্তৃপক্ষ বেশ কয়েকটি স্কুলও বন্ধ করে দেয়।

দমকল, শক্তিশালী বাতাস এবং টিন্ডার-শুকনো কাঠের সাহায্যে কয়েক ডজন ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং উদ্ধার পরিষেবা ব্যাহত হয়েছে। জরুরি অবস্থা সাত দিনের জন্য কার্যকর হবে, যদি না উঠানো বা বাড়ানো হয়, পৌরসভা জানিয়েছে।

পশ্চিম কানাডার আলবার্টা এবং ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশগুলিও এই বছর একটি অস্বাভাবিক উষ্ণ বসন্তের সাথে মোকাবিলা করছে যা নিয়ন্ত্রণের বাইরে বেশ কয়েকটি দাবানল ছড়িয়ে দিয়েছে, তেল ও গ্যাস উৎপাদন হ্রাস করেছে। কিন্তু সেই আগুনের বেশিরভাগই নিয়ন্ত্রণে আনা হয়েছে, তেল ও গ্যাস উৎপাদন পুনরায় শুরু করতে সাহায্য করেছে।

এর আগে দাবানল ছড়িয়ে পড়ার কারণে চলতি মাসের শুরুর দিকে জরুরি অবস্থা ঘোষণা করেছিল কানাডার আলবার্টা প্রদেশ। একইসঙ্গে দাবানল মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের কাছে সামরিক সহায়তার অনুরোধও জানিয়েছিল প্রদেশটি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে