শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে আগ্নেয়গিরির ভয়াবহ রূপ

যাযাদি ডেস্ক
  ০৮ জুন ২০২৩, ১২:৩৮
আপডেট  : ০৮ জুন ২০২৩, ১২:৪০

২০১৯ সালের পর এমন ভয়াবহ অগ্নিগিরি আগে দেখা যায়নি। তবে ২০১৯ সালে ভয়াবহতা এত বেশি ছিল না। জিজ্ঞানীরা বলছেন সমুদ্র তলদেশে বার বার বড় ধরণের ভূমিকম্প হওয়ার কারণে পৃথিবী দিন দিন উত্তপ্ত হয়ে পড়ছে। আর এসব কারণে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের কিলাউয়া আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। যা কক্রেই ছড়িয়ে পড়ছে।

বৃহস্পতিবার সকালে লাভা উদগিরণ ভয়াবহ আকার ধারণ করেছে। গতকাল বুধবার (৭ জুন) স্থানীয় সময় সকাল থেকে উদগিরণ শুরু হয়। দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদ দূরত্বে থাকতে বলা হয়েছে। নিয়োগ করা হয়েছে সেনাবাহিনী।

সিএনএনসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আগ্ন্যুৎপাতের ভয়াবহ ছবি প্রকাশিত হয়েছে। এছাড়া এসব ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। অনেকে আতঙ্কে এলাকা ছেড়ে পালিয়েছে।

হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরি এক বিবৃতিতে বলেছে, ‘৭ জুন সকাল আনুমানিক ৪ টা ৪৪মিনিটের দিকে হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরি কিলাউয়া পর্বতের ওপর থেকে তোলা ওয়েবক্যামের ছবিগুলোর উজ্জ্বলতা থেকে শনাক্ত করতে পেরেছে একটি অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।’

প্রতিষ্ঠানটি আরও বলেছে, ‘অগ্নুৎপাতের শুরুর পর্যায়গুলো বেশ গতিশীল। ওয়েবক্যামের ছবিগুলো থেকে দেখা গেছে হালেমাউমাউ ফাটলের গোঁড়ার মেঝেতে লাভা প্রবাহ তৈরি হয়েছে।

তবে আগ্নেয়গিরি থেকে উদগিরিত লাভা এখনো আশপাশে ছড়ায়নি বলে জানিয়েছে হাওয়াই কর্তৃপক্ষ। খুব শিগগিরই তা ভয়াবহ রূপ নিতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

এখন পর্যন্ত কেউ হতাহত না হলেও দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদে থাকার নির্দেশনা দিয়েছে প্রশাসন। এরই মধ্যে লাভা লোকালয়ে ছড়িয়ে পড়েছে।

চলতি বছরের জানুয়ারিতে কিলাউয়ার লাভা উদগিরণ শুরু হয়। সেসময় আগুন ছড়িয়ে পড়ে হাওয়াইয়ের বিগ আইল্যান্ডের আশপাশের ন্যাশনাল পার্কে। আগুনের লেলিহান শিখায় ওই অঞ্চলের বেশ কিছু বাড়িঘর ও ফসলি জমি নষ্ট হয়।

এর আগে ২০১৯ সালেও কিলাউয়া আগ্নেয়গিরি ভয়ঙ্কর আকার ধারণ করেছিলো। ভয়ঙ্কর এই আগ্নেয়গিরিতে ১৯৫২ সালের পর থেকে এ পর্যন্ত অন্তত ৩৫ বার অগ্ন্যুৎপাত হয়েছে। ১৯৮৩ সালের পর থেকে অগ্ন্যুৎপাতের ঘটনা বেড়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে