শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

খালিস্তান বিতর্কে বাণিজ্য চুক্তি স্থগিত করল ভারত ও কানাডা

যাযাদি ডেস্ক
  ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৬
খালিস্তান বিতর্কে বাণিজ্য চুক্তি স্থগিত করল ভারত ও কানাডা

সম্প্রতি জি ২০ সম্মেলনে ভারত ও কানাডার মধ্যে উত্তেজনা ও সমালোচনার পর আসন্ন একটি মুক্ত বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনা স্থগিত করেছে কানাডা। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেন কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি।

এ ছাড়া সংক্ষিপ্ত এক বিবৃতিতে একই তথ্য জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। যদিও চুক্তি বিলম্বের এবং আলোচনা স্থগিতের কোন কারণ জানায়নি কানাডা। বার্তাসংস্থা আল জাজিরা এ খবর জানায়।

শুক্রবার কানাডার বাণিজ্য মন্ত্রী মেরি এনজির মুখপাত্র শান্তি কসেন্টিনো বলেন, “এই সময়ে, আমরা ভারতে আসন্ন বাণিজ্য মিশন স্থগিত করছি।”

এর আগে গত মে মাসে কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পীযুষ গয়াল এক যৌথ বিবৃতিতে বলেছিলেন, যে তারা চলতি ২০২৩ সালের শেষ নাগাদ তাদের দুই দেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ বাড়াতে আশাবাদী।

নয়াদিল্লিতে সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কানাডাকে তিরষ্কার করার কয়েক দিন পরেই এমন ঘোষণা এলে। এটি দুই দেশের উত্তেজনাপূর্ণ ক‚টনৈতিক সম্পর্কের স্পষ্ট প্রতিফলন বলে মন্তব্য করেছেন কানাডার সরকারি কর্মকর্তারা।

মূলত সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনে পর্যাপ্ত অবকাশ ও সুযোগ থাকা সত্তে¡ও ট্রুডোকে দ্বিপাক্ষিক বৈঠকের আমন্ত্রণ জানাননি মোদি। উপরন্তু, ট্রুডোর সঙ্গে একান্তে কথা বলার সময় তিনি কানাডার খালিস্তানপন্থী শিখদের আন্দোলন নিয়ে ট্রুডোর নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করেছেন বলে জানা গেছে। আর ভারতের প্রধানমন্ত্রীর এই আচরণকে তিরস্কার হিসেবে বিবেচনা করছে ট্রুডোর নেতৃত্বাধীন প্রশাসন বলে জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা।

উল্লেখ, নিজেদের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যের আওতা বাড়ানো এবং বাণিজ্যিক সম্পর্ককে আরও দৃঢ় করতে একটি চুক্তি করা নিয়ে কানাডা ও ভারতের মধ্যে আলোচনা শুরু হয় ২০১০ সাল থেকে। মাঝে আলোচনায় ধীর গতি এলেও গত দু’তিন বছর ধরে ফের শুরু হয়েছিলো এ সম্পর্কিত আলোচনা।

তবে খালিস্তান বিতর্ককে ঘিরে বাণিজ্যিক সম্পর্ক আবারও থেমে যায় কিনা সেটাই দেখার বিষয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে