শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

যাযাদি ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৬
ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে সাহায্য করতে কিয়েভকে উন্নত দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র দেয়ার ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির গণমাধ্যমের বরাত দিয়ে আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) এ খবর প্রকাশ করেছেন বিবিসি।

মার্কিন কর্মকর্তরা বলছেন, এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ১৯০ মাইল। যা যুদ্ধক্ষেত্রে রাশিয়ার সামনের সারির লক্ষবস্তুতে আঘাত করতে সক্ষম।

গতকাল শুক্রবার কৃষ্ণ সাগর উপক‚লে রুশ ফ্লিটের সদর দপ্তরে হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা। এই হামলায় তারা স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করেন। এ যুদ্ধাস্ত্রগুলো ফ্রান্স ও ব্রিটেনের কাছ থেকে পেয়েছে কিয়েভ।

স্টর্ম শ্যাডোর রেঞ্জ ১৫০ মাইল। যুক্তরাষ্ট্র থেকে প্রতিশ্রুতি নতুন ক্ষেপণাস্ত্রগুলো এর তুলনায় অন্তত ৫০ মাইল বেশি অতিক্রম করবে।

গত বৃহস্পতিবার হোয়াইট হাউজে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেন অল্প সংখ্যক এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র দেয়ার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল।

জানা গেছে, একক ওয়ারহেডের পরিবর্তে বিশেষ ক্লাস্টার বোম্বলেটে সজ্জিত এ ক্ষেপণাস্ত্র উদগ্রীব ইউক্রেন। যদিও দেশ দুটির পক্ষ থেকে সত্যতা নিশ্চিত করা হয়নি।

জেলেনস্কির যুক্তরাষ্ট্র সফরে বাইডেন প্রশাসন ইউক্রেনের জন্য ৩২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্রদানের ঘোষণা করেছে। এছাড়া আগামী সপ্তাহে কিছু মার্কিন আব্রামস ট্যাঙ্ক পাওয়ার কথা রয়েছে কিয়েভের।

এদিকে গতকাল শুক্রবার জেলেনস্কিকে দেখা গেছে কানাডার পার্লামেন্টে। এ সময় দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ৪৮ কোটি ৩০ ডলার সহায়তার ঘোষণা দেন। কানাডায় তিন বছরের মেয়াদে ৫০টি সাঁজোয়া যান তৈরির জন্য এ অর্থ ব্যয় হবে। এছাড়া এফ-১৬ যুদ্ধবিমানের প্রশিক্ষণের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে অটোয়া।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে