বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

চীনের একটি পুরানো শহর, যার বয়স ৩ হাজার বছরেরও বেশি

যাযাদি ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২৩, ২১:৩৫
চীনের একটি পুরানো শহর, যার বয়স ৩ হাজার বছরেরও বেশি

চীনের শানসি প্রদেশে পুরানো একটি শহর রয়েছে যা ৩ হাজার বছরেরও বেশি সময় ধরে বিস্তৃত। ১৩ টি রাজবংশের একটি প্রাচীন রাজধানী হিসাবে, এই শহরটি প্রচুর সাংস্কৃতিক ঐতিহ্যের গর্ব করে এবং এর প্রাচীন নিদর্শন ও ঐতিহাসিক নিদর্শনগুলির জন্য বিখ্যাত।

চীনের পুরানো এই শহরটির নাম জিয়ান, সাম্প্রতিক দশকগুলিতে, জিয়ান একটি উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে গেছে, নির্বিঘ্নে তার সমৃদ্ধ ইতিহাসকে আধুনিকতার সাথে মিশ্রিত করেছে।

বর্তমান শহরটি আধুনিক উন্নয়নের সাথে এর প্রাচীন শিকড়কে একত্রিত করে, এটিকে চীনের সাংস্কৃতিক ও ঐতিহাসিক সম্পদ অন্বেষণ হিসেবে গড়ে তুলেছে।

১৩টি রাজবংশের একটি প্রাচীন রাজধানী হিসাবে, জিয়ান রাজকীয় সম্রাট এবং তাদের আদালত দ্বারা নির্মিত গুরুত্বপূর্ণ স্থান এবং ধ্বংসাবশেষে পূর্ণ।

এর মধ্যে রয়েছে বেল টাওয়ার, সিটি ওয়াল এবং বিগ ওয়াইল্ড গুজ প্যাগোডার মতো ল্যান্ডমার্ক বিল্ডিং, প্রতিটি ইতিহাসে একটি অমোঘ চিহ্ন রেখে গেছে।

বিশেষভাবে উল্লেখ্য সম্রাট কিন শি হুয়াং-এর সমাধির টেরাকোটা ওয়ারিয়র্স এবং ঘোড়া, যা চীনের প্রথম সম্রাটের সমাধি রক্ষাকারী 8,000 সৈন্য, ঘোড়া এবং রথের জীবন-আকারের ভাস্কর্যের সাক্ষী হতে বিশ্বজুড়ে দর্শকদের আকর্ষণ করে।

প্রাচীন চীনা জনগণের অসাধারণ শৈল্পিক, প্রযুক্তিগত এবং সামরিক দক্ষতা প্রদর্শন করে এবং বিশ্বের কাছে চীনা সংস্কৃতি ও ইতিহাসের প্রতীক হয়ে উঠেছে।

এছাড়াও, জিয়ান ১৫৭ টিরও বেশি জাদুঘরের আবাসস্থল, প্রতিটি একটি অনন্য অভিজ্ঞতা প্রদান করে, তবে শহরের ইতিহাস সম্পর্কে বিস্তৃত বোঝার জন্য সর্বোত্তম স্থান হল শানসি ইতিহাস যাদুঘর, যেখানে ১.৭ মিলিয়নেরও বেশি নিদর্শন রয়েছে।

ঐতিহ্যবাহী সংস্কৃতির শহর হিসাবে জিয়ানের চিত্রটিও অনেক সাংস্কৃতিক উত্সব এবং অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হয়।

সাম্প্রতিক বছরগুলিতে, জিয়ান একটি আধুনিক এবং আন্তর্জাতিক মহানগরীতে পরিণত হয়েছে, অর্থনৈতিক উন্নয়ন, নগরায়ন এবং বিশ্বায়ন এর দ্রুত বৃদ্ধির প্রধান চালক হিসেবে কাজ করছে।

শহরের অর্থনৈতিক সমৃদ্ধি প্রযুক্তিগত উদ্ভাবনের জন্য দায়ী। এটি একটি আন্তর্জাতিক বাণিজ্য ও ব্যবসার কেন্দ্র হয়ে উঠেছে, যা সারা বিশ্ব থেকে বিনিয়োগকারী এবং উদ্যোক্তাদের আকর্ষণ করছে।

বর্তমানে, জিয়ান ৩,০০০ এর বেশি উচ্চ-প্রযুক্তি উদ্যোগ এবং প্রায় ৪৬০,০০০ পেশাদার এবং প্রযুক্তিগত কর্মী সংগ্রহ করেছে।

প্রযুক্তির ক্রমাগত বিকাশ এই শহরটিকে ক্রমবর্ধমান আধুনিক এবং ফ্যাশনেবল করে তুলেছে, জীবন এবং ভ্রমণ আরও সুবিধাজনক হয়ে উঠেছে।

বর্তমানে, প্রায় ১০,০০০ বিদেশী জিয়ানে অধ্যয়ন করছে, কাজ করছে এবং বসবাস করছে, শহরের সৌন্দর্য ভাগ করে নিয়েছে এর ১৩ মিলিয়ন স্থানীয় বাসিন্দাদের সাথে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে