শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton

মালয়েশিয়ার নতুন রাজার আছে ৩০০ গাড়ি, ব্যক্তিগত আর্মি, জেট বিমান

যাযাদি ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২১

মালয়েশিয়ায় সিংহাসনে বৃহস্পতিবার আরোহণ করেছেন ৬৫ বছর বয়সী জোহর সুলতান ইব্রাহিম ইস্কান্দার। তার ধনসম্পদের কোনো অভাব নেই। আছে ৩০০ গাড়ি, ব্যক্তিগত আর্মি, জেট বিমান। সবমিলে প্রাপ্ত হিসাব অনুযায়ী তার সম্পদের পরিমাণ কমপক্ষে ৫৭০ কোটি ডলার। আরও আছে। তবে সব কথা উঠে আসেনি হিসাবে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।

সুলতান ইব্রাহিমের সম্পদের মধ্যে আছে যৌথ কোম্পানি। আছে রিয়েল এস্টেট থেকে খনি, টেলিযোগাযোগ থেকে পামওয়েলের ব্যবসা। তার বিলাসবহুল সরকারি বাসভবন ইস্তানা বুকিট সেরেনে’ই সাক্ষ্য দিচ্ছে তিনি কি পরিমাণ সম্পদের মালিক। তার যে বিলাসবহুল কমপক্ষে ৩০০ গাড়ি আছে তার মধ্যে একটি গাড়ি নাকি অ্যাডলফ হিটলারের দেয়া উপহার।

প্রাইভেট জেট বিমান বহরের মধ্যে আছে স্বর্ণালি এবং নীল রঙের একটি বোয়িং ৭৩৭। এটা কাছাকাছিই রাখা হয়। ব্লুমবার্গের হিসাবে তার সম্পদের পরিমাণ ৫৭০ কোটি ডলার।

কিন্তু প্রকৃতপক্ষে এই সম্পদ এর চেয়ে অনেকগুণ বেশি বলে মনে করা হয়। তার হোল্ডিংয়ের মধ্যে আছে ইউ মোবাইলে শতকরা ২৪ ভাগ শেয়ার। এটি মালয়েশিয়ায় মোবাইল ফোন সেবাদানকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর অন্যতম। এর প্রাইভেট এবং সরকারি বিনিয়োগে সম্পদের পরিমাণ ৫৮ কোটি ৮০ লাখ ডলার। এ ছাড়া সিঙ্গাপুরে ৪০০ কোটি ডলারের জমির মালিক সুলতান ইব্রাহিম। এর মধ্যে রয়েছে টায়ারসাল পার্ক। এটি বোটানিক গার্ডেন সংলগ্ন একটি বিস্তৃত এলাকা। সুলতানের বিনিয়োগের মধ্যে আছে ১১০ কোটি ডলার। শেয়ার এবং রিয়েল এস্টেট লেনদেন থেকে তার কাছে বিপুল অংকের অর্থ আসে।

পূর্বসূরির মতো নন তিনি। সুলতান ইব্রাহিম বিভিন্ন বিষয়ে কথা বলেন। সিঙ্গাপুরের নেতৃত্বের সঙ্গে আছে তার ঘনিষ্ঠ সম্পর্ক। এ ছাড়া চীনের সুপরিচিত ডেভেলপারদের সঙ্গে তার সম্পর্ক ভালো। এর ফলে দেশের ভিতরে এবং পররাষ্ট্র নীতিতে বড় রকম প্রভাব লাগবে বলে মনে করা হচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে