শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কে এই আবদুল সালাম? বিজেপির একমাত্র মুসলিম প্রার্থী 

যাযাদি ডেস্ক
  ০৩ মার্চ ২০২৪, ০৯:৩৪
আবদুল সালাম - ফাইল ছবি

ভারতে ২০২৪ লোকসভার নির্বাচনের জন্য ক্ষমতাসীন দল বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা শনিবার ২ মার্চ ঘোষণা হয়েছে। ভারতের ১৪টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের প্রার্থীদের নাম এতে ঘোষিত হয়েছে। বিজেপি এবারের নির্বাচন-যুদ্ধে ৩৭০-এর বেশি আসন দখলের স্বপ্ন দেখছে। এই আসন দখলের রোডম্যাপে বিজেপির অন্যতম নজর রয়েছে দাক্ষিণাত্যে। দক্ষিণের রাজনীতিতে বিজেপি জমি পোক্ত করতে বহু কৌশলে এগোতে চাইছে। এদিকে, তারই মাঝে শনিবার প্রার্থীতালিকা ঘোষণার সময় কেরলের বহু কেন্দ্রে প্রার্থী তালিকা ঘোষণা করে পদ্ম শিবির। সেখানেই নাম উঠে আসে আবদুল সালামের।

শনিবার-ঘোষিত বিজেপির ১৯৫ জন প্রার্থীর নামের মধ্যে একমাত্র মুসলিম নাম ছিল আবদুল সালামের। কেরলের মাল্লাপুরমের প্রার্থী আবদুল সালাম। বিজেপির এই প্রার্থীর পরিচিতির প্রথমেই উঠে আসে শিক্ষাজগতের সাথে তার সংযোগের বিষয়টি। কালিকট বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আবদুল সালাম এবারের নির্বাচনে মালাপ্পুরম থেকে দাঁড়াচ্ছেন।

মূলত, কেরলের তিরুরের বাসিন্দা আবদুল সালাম। তার লিঙ্কডইন প্রোফাইল অনুসারে, ২০১৮ সাল পর্যন্ত তিনি জীববিজ্ঞানে ১৫৩টি গবেষণাপত্র, ১৪টি পর্যালোচনা নিবন্ধ এবং ১৩টি বই প্রকাশ করেছেন। এরপর ২০১৯ সালে তিনি বিজেপিতে যোগ দেন। সেই বছরই মোদি সরকারের নেতৃত্বে কেন্দ্রে এনডিএ জোটের সরকার আসে। ওই বছর লোকসভা ভোটে প্রথমবার জিতে প্রধানমন্ত্রী হন মোদি। এরপর ২০২১ সালে ১৩১ নেমোম কেন্দ্র থেকে কেরলের বিধানসভা ভোটে লড়েন আবদুল সালাম। সেবারের ভোটে নিজের স্থাবর-অস্থাবর সম্পত্তির কথা জানিয়ে আবদুল সালাম জানান, তার মোট সম্পত্তির পরিমাণ ৬.৪৭ কোটি রুপি। তার বিরুদ্ধ কোনো অপরাধমূলক অভিযোগ রেজিস্টার করা নেই।

উল্লেখ্য, কেরলে বিজেপি আলাদা করে ফোকাস যে বাড়িয়েছে, তা এই ১৯৫ জনের প্রার্থী তালিকা থেকে স্পষ্ট। কেরলের তিরুঅনন্তপুরমে কংগ্রেসের হেভিওয়েট শশী থারুরের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন ভারতের আইটি মন্ত্রী রাজীব চন্দ্রশেখরন। দুই প্রার্থীই শিক্ষাগত যোগ্যতার দিক থেকে উচ্চ স্তরের।

উল্লেখ্য, ভারতের মধ্যে শিক্ষা ক্ষেত্রে কেরলের সাফল্যের খতিয়ান কারোর অজানা নয়। সেই জায়গা থেকে শশীকে মাত দিতে রাজীবকে ময়দানে নামিয়ে কেরলের ভোট যুদ্ধ ঘিরে টানটান উত্তেজনা ধরে রেখেছে বিজেপি। এছাড়াও কংগ্রেসের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী একে অ্যান্টনির ছেলে অনিল অ্যান্টনি পাচ্ছেন পথনামিথিট্টা আসন। কেরলের ত্রিশূর আসনে জনপ্রিয় মালায়াম তারকা সুরেশ গোপীকে বিজেপি ময়দানে নামাচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে