শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লিবিয়ায় বাংলাদেশী চার যুবককে অপহরণ; ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৪, ১৬:৫৯
আপডেট  : ২৭ মার্চ ২০২৪, ১৭:১৬

লিবিয়ায় মেডিকেল ভিসায় চাকরি দেওয়ার কথা বলে চার বাংলাদেশি যুবককে দূর্বৃত্তরা কর্তৃক অপহরণ ও নির্যাতন করেছেন বলে অভিযোগ উঠেছে। নির্যাতনের ভিডিও পরিবার ও স্বজনদের কাছে পাঠিয়ে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি করার অভিযোগ রয়েছে। এদিকে স্বজনরা আনোয়ারা প্রেস ক্লাবে সাংবাদিকদেরকে ঘটনা জানাতে ভিড় জমায়।

বুধবার (২৭ মার্চ) দুপুরে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমনের কাছে এ ঘটনায় লিখিত অভিযোগ করেন স্বজনরা।

অপহরণকৃত যুবকরা হলেন, আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের গহিরা গ্রামের নুরুল আলমের ছেলে মোহাম্মদ ওয়াসিম (২২), মোজাহের মিয়ার ছেলে বোরহান উদ্দিন (১৮), আব্দুর রহিমের ছেলে জাবেদুর রহিম ঝিনুক (১৯), জেবল হোসেনের ছেলে নাঈম উদ্দিন (১৮)। তার সবাই একই এলাকার বাসিন্দা।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের মোহাম্মদ হোসেনের ছেলে জহিরুল ইসলাম ১৮ লাখ টাকা নিয়ে ৪ যুবককে গত মাসের ১৯ তারিখ লিবিয়ার উদ্দ্যশ্যে পাঠান। দুবাই ও মিশর হয়ে ১৫ দিন পর তারা লিবিয়ায় পৌছায়। সেখানে তারা জয়পুরহাট জেলার আক্কেলপুর থানার মিজানুর রহমানের তত্বাবধানে ছিলেন। কিছুদিন পর মিজান তাদর মেডিকেল ভিসায় চাকরি দেওয়ার কথা বলে নিয়ে গিয়ে মিশরের একটি দালাল চক্রের হাতে বিক্রি করে দেন। এরপর পাসপোর্ট ও ভিসা ছিনিয়ে নেন। সেখানে তাদের হাত-পা বেঁধে নির্যাতন করে সেই ভিডিও স্বজনদের মুঠোফোনে পাঠান এবং প্রতিজন থেকে ১০ লাখ টাকা করে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন।

বোরহান উদ্দিনের বড় ভাই শাহাবুদ্দিন বলেন, প্রতিদিন তাদের নির্যাতনের বিভিন্ন ভিডিও ফুটেজ পাঠাচ্ছে। বুধবার ৩ টার মধ্যে প্রতিজনের জন্য ১ লাখ টাকা করে পাঠাতে বলেন। বাকি টাকা কয়েক দিনের মধ্যে পাঠাতে বলেন। না হলে একজন একজন করে হত্যা করবে বলেছে। আমরা খুবই অসহায় এতো টাকা কিভাবে যোগাড় করবো!

কান্নাজড়িত কন্ঠে জাবেদুর রহিম ঝিনুকের পিতা আব্দুর রহিম বলেন, ধার দেনা ও স্বর্ণলংকার বিক্রি করে জহিরুল ইসলামকে সাড়ে চার লাখ টাকা দিয়ে ছেলে লিবিয়ায় পাঠিয়েছি। কিন্তু সেখানে আমার ছেলে এতবড় বিপদের সম্মুখীন হবে তা কিছুতেই কল্পনা করি নাই। প্রতিনিয়ত আমার ছেলে সহ চারজনকে মুক্তিপণের জন্য নির্যাতন করছে। আমরা তাদের উদ্ধারে সরকার ও প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন বলেন, আনোয়ারার রায়পুর ইউনিয়নের চার যুবককে লিবিয়ায় অপহরণের ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ ঘটনা আমরা ঊর্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে