বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ীতে ছোট যমুনা নদীতে বিষ দিয়ে মাছ নিধন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ২৭ এপ্রিল ২০২৪, ১৭:৫৩
ফুলবাড়ীতে ছোট যমুনা নদীতে বিষ দিয়ে মাছ নিধন

দিনাজপুরের ফুলবাড়ীতে ছোট যমুনা নদিতে মাছের অভয়রন্যে বিষ দিয়ে মাছ নিধন করেছে দুরবৃত্তরা।

শুক্রবার দিবাগত গভির রাতে উপজেলার শিবনগর ইউনিয়নের দক্ষিন বাসুদেবপুর নিমতলা ঘাটে এ বিষ প্রয়োগ করা হয়। এতে দেশি প্রজাতির মা মাছ মরে যায়।

ঘটনাকে কেন্দ্র করে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাগণ ঘটনাস্থল পরিদর্শন করে দোষিদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন।

শনিবার সকালে সরে জমিনে গিয়ে দেখায় ছোট যমুনা নদিটি সুকিয়ে গিয়ে পানির প্রবাহ বন্ধ হলে, বাসুদেবপুর ঘাটে গভির স্থানে গভির পানি আছে, সেই পানিতে শত শত মাছ মরে গিয়ে ভেষে আছে, আবার অনেকে ভেষে থাকা মরা মাছ সংগ্রহ করছে।

স্থানীয়রা জানায় নদির এ স্থানটি গভির হওয়ায় সারা বছরে এখানে গভির পানি থাকে, এ কারনে দেশি প্রজাতির শত শত মাছ এখানে বংশ বিস্তার করে, সেই মাছ গুলো একে বারে মারার জন্য দুরবৃত্তরা গ্যাস ট্যাবলেট নামক এক প্রকার বিষ প্রয়োগ করেছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা রাশেদা খাতুন বলেন নদিটে সুস্ক মৌসুমে পানির প্রবাহ বন্ধ হলেও, গভির স্থান গুলোতে সারা বছর পানি থাকে, এ জন্য ওই স্থান গুলোকে মাছে অভয়রন্য হিসিবে চিহ্নিত করা হয়, সেই অভয়রন্যে দুরবৃত্তরা বিষ প্রয়োগ করেছে, এতে করে, মা মাছ গুলো মরে গেছে, এতে বর্ষা মৌসুমে মাছের বংশ বিস্তারে ক্ষতিগ্রস্থ হবে ও দেশি মাছ উৎপাদনে ক্ষতিগ্রস্থ হবে।

সহকারী কমিশনার ভূমি জাফর আরিফ চৌধুরী বলেন, ঘটনাটি তদন্ত করা হচ্ছে, তদন্ত শেষে দুস্কৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে