শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরান আক্রান্ত হলে সেকেন্ডের মধ্যে ভয়াবহ পাল্টা জবাব দেবে

যাযাদি ডেস্ক
  ১৬ এপ্রিল ২০২৪, ১৪:৫০
ইরান আক্রান্ত হলে সেকেন্ডের মধ্যে ভয়াবহ পাল্টা জবাব দেবে

অশান্ত মধ্যপ্রাচ্যে এখন চলছে কথায় লড়াই। ইরানের হামলার প্রতিবাদে পাল্টা হামলা চালাবে ইসরাইল। আর ইরান সাফ জানিয়ে দিয়েছে পাল্টা হামলা হলে সেকেন্ডের মধ্যে ভয়াবহ হামলা চালাবে ইরান। এদিকে যুক্তরাষ্ট্র বলেছে সব পক্ষকে শান্ত থাকতে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র চায় না ইরানের সঙ্গে যুদ্ধ।

জানা যায়, ইসরায়েল যদি আক্রমণ চালায় তবে কয়েক সেকেন্ডের মধ্যে ইরান জবাব দেবে বলে জানিয়েছেন দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি। তিনি বলেন, এবার হামলার জবাব দিতে তেহরান আর ১২ দিন অপেক্ষা করবে না। এমনকি ঘণ্টাও দেরি করবে না, কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে।

ইরানি সংবাদ সংস্থা ইরনাকে দেওয়া এক সাক্ষাতকারে এসব কথা বলেন তিনি। খবর এবিসি নিউজের

আলি বাঘেরি বলেন, সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার মধ্য দিয়ে ইহুদিবাদী ইসরায়েল কৌশলগত ভুল করেছে। এই হামলার মাধ্যমে ইরানের প্রতিরক্ষা সক্ষমতার প্রমাণ উপস্থাপনের বৈধ সুযোগ করে দিয়েছে।

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যদি তারা (ইসরায়েল) আমাদের দূতাবাসের কনস্যুলার বিভাগে হামলা না চালাত, তাহলে এই সুযোগ আসত না।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি, ইহুদিবাদী রাষ্ট্রের সরকার যদি যথেষ্ট বুদ্ধিমান হয়, তবে তারা আর এ ধরনের ভুলের পুনরাবৃত্তি করবে না। কারণ, ইরান অতি দ্রুত আঘাতের মাধ্যমে সেই ভুলের আরও কঠোর জবাব দেবে।’ গত ১ এপ্রিল ইসরায়েল সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলা চালায়। পরে সেই হামলার জবাবে ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

এদিকে ইসরাইলের সেনাবাহিনী প্রধান বলেছেন, তাদের ভূখণ্ডের ভেতরে ইরান যে ড্রোন ও মিসাইল হামলা চালিয়েছে সেটির জবাব দেয়া হবে। মধ্যপ্রাচ্যে যাতে যুদ্ধ ছড়িয়ে না পড়ে সেজন্য ইসরাইলের মিত্র দেশগুলো ইরানে পাল্টা হামলা না করার পরামর্শ কিংবা আহবান জানিয়েছে।

ইরানের হামলার পরিপ্রেক্ষিতে করণীয় ঠিক করতে প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু গত ২৪ ঘণ্টার কম সময়ে দ্বিতীয়বারের মতো যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক করেছেন।

কোনো সিদ্ধান্ত নেয়া হয়েছে কি না সে বিষয়ে ইসরাইলের সরকারের দিক থেকে কিছু জানানো হয়নি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে