শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানি সাদিক খান টানা তৃতীয়বার লন্ডনের মেয়র নির্বাচিত

যাযাদি ডেস্ক
  ০৫ মে ২০২৪, ০০:১৩
সাদিক খান

টানা তৃতীয়বার তিনি লণ্ডনের মেয়র হলেন। প্রথমবার যখন তিনি লন্ডনের মেয়র নির্বাচনে প্রার্থী হন তখন থেকে ভারতপন্থীরা তাকে হারানোর জন্য চেষ্টা করে। কিন্তু তিনি সবাইকে চমকে দিয়ে মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেন। এবারও তার বিজয়ের পথে প্রধান বাধা সৃষ্টি করে ভারতীয়রা। কিন্তু শেষ পর্যন্ত তিনি তাদের প্রার্থীকে হারিয়ে বিজয়ী হয়েছেন।

জানা যায়, যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের মেয়র পদে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান (৫৩)। তিনিই লন্ডনের প্রথম নেতা, যিনি টানা তিনবার এই পদে জয়ী হয়েছেন। বিজয়ের পর তিনি সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, লেবার পার্টির প্রার্থী সাদিক খান ২ লাখ ৭৬ হাজারের বেশি ভোটের ব্যবধানে কনজারভেটিভ পার্টির প্রার্থী সোসান হলকে হারিয়েছেন। এই জয়ের মধ্যে দিয়ে লেবার পার্টি আরো শক্ত অবস্থানে চলে গেছে। লেবার পার্টির পক্ষ থেকে আগেই বলা হয়েছিল, সাদিক খানের জয়ের ব্যাপারে দল আত্মবিশ্বাসী।

এবার লন্ডনের মেয়র পদের নির্বাচনের ভোটগ্রহণ গত বৃহস্পতিবার রাত ১০টায় শেষ হয়। পরে শুক্রবার সকাল থেকে ভোট গণনা শুরু হয়। এরপর শনিবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় ফলাফল প্রকাশ পায়। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, বর্তমান মেয়র সাদিক খান প্রতিদ্বন্দ্বী সোসান হলকে ২ লাখ ৭৬ হাজারের বেশি ভোটের ব্যবধানে হারিয়েছেন।

এবার ১৪টি নির্বাচনী এলাকার নয়টিতেই জিতেছেন সাদিক খান। এর মধ্যে কনজারভেটিভদেরও দুটি এলাকা রয়েছে। নির্বাচনে মোট ভোট পড়েছে ২৪ লাখ, যা মোট ভোটারের ৪২ দশমিক ৮ শতাংশ। ভোট পড়ার হার গতবারে চেয়ে কিছুটা কম। সূত্র : গার্ডিয়ান ও বিবিসি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে