রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারত সফর বাতিল করলেন এলন মাস্ক, মোদির মাথায় হাত 

যাযাদি ডেস্ক
  ২১ এপ্রিল ২০২৪, ১৩:৫৭
-ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মনে মনে একটি ছক এঁকছিলেন। তিনি আশা করেছিলেন যুক্তরাষ্ট্রের টেক-বিলিওনিয়ার এলন মাস্ক ভারত সফরে আসলে বড় ধরণের বিনিয়োগ করবেন। যা তার নির্বচনে কাজে লাগবে। কিন্তু গতকাল শনিবার (২০ এপ্রিল) এলন মাস্ক জানিয়েছেন যে, তিনি তার ভারত সফর বাতিল করেছেন।

জানা যায়, এই সফরে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলার এই কর্ণধারের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করে দেশটিতে বিশাল অঙ্কের বিনিয়োগের বিষয়ে আলোচনা করার কথা ছিল। কিন্তু সফর বাতিল হওয়ার প্রধানমন্ত্রী মোদীর মাথায় ভাজ পড়েছে। তিনি নির্বাচনকালী বড় ধরণের ছক্কা মারতে চেয়েছিলেন। সেটা আর হলো না। খবর এএফপির।

জানা যায়, এলন মাস্কের টেসলা কোম্পানি সম্প্রতি বাজার থেকে চার হাজার সাইবার ট্রাক মডেলের যানবাহন প্রত্যাহারের ঘোষণা দেয়। আর এই ঘোষণার একদিন পরেই এলন মাস্ক তার ভারত সফর বাতিল করলেন। টেসলার সাইবার ট্রাকগুলোর গতি বাড়ানোর প্যাডেলে ত্রুটির কারণে সেগুলোকে বাজার থেকে উঠিয়ে নেওয়া হচ্ছে। এ ধরনের ত্রুটি থাকলে যানবাহন চলার সময় দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়।

আজ রোববার মাস্কের ভারত সফর শুরু হওয়ার কথা ছিল। দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ ছাড়াও এরোস্পেস কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথা ছিল তার।

গত মাসে ভারতের সরকার বৈদ্যুতিক গাড়ির ওপর থেকে কর কমিয়ে আনার সিদ্ধান্ত নেয়। আর এর পরপরই টেসলার পক্ষ থেকে জানানো হয় কোম্পানিটি ভারতে গাড়ি উৎপাদন কারখানার জন্য জায়গা খুঁজছে। ভারতে আগামী তিন বছরের মধ্যে উৎপাদন শুরু করতে ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চায় টেসলা।

আমদানি কর কমানোর মাধ্যমে নতুন নীতিমালার আওতায় ভারত টেসলার কাছ থেকে ৩৫ হাজার ডলার বা তার বেশি দামি আট হাজার বৈদ্যুতিক গাড়ি আমদানি করতে চায় প্রতি বছর।

ভারতের গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে প্রথমে টেসলা জার্মানির কারখানা থেকে এসব গাড়ি আমদানি করবে যতক্ষণ না তারা ভারতে তাদের উৎপাদন ইউনিট চালু করছে। টেসলার সবচেয়ে কমদামি গাড়ি মডেল-৩ সেডান এখন যুক্তরাষ্ট্রে ৩৯ হাজার ডলারে বিক্রি হচ্ছে।

নিজেকে ‘মোদি ভক্ত’ হিসেবে পরিচয় দেওয়া এলন মাস্ক এর আগে ২০০৭ সালে ভারত সফর করেছিলেন। সে সফরে তিনি ভারতকে ‘বিস্ময়কর’ দেশ হিসেবে বর্ণনা করেন। তিনি আরও বলেন, তাজমহল সত্যিকারভাবে বিশ্বের একটি বিস্ময়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে