শেষ ১০ রমজানে মসজিদুল হারামে বিশেষ প্রস্তুতি

শেষ ১০ রমজানে মসজিদুল হারামে বিশেষ প্রস্তুতি

রমজান মাসের শেষ ১০ দিন উপলক্ষে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে আগত মুসল্লি ও ওমরাহ পালনকারীদের জন্য বিশেষ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সৌদির পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদ সবার স্বাস্থ্য সুরক্ষায় সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

করোনাকালে সতর্কতামূলক সবধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ করে রমজানের শুরু থেকে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে তারাবিসহ সব নামাজ অনুষ্ঠিত হচ্ছে। করোনা টিকা নেওয়া মুসল্লিরাই কেবল নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে নামাজ আদায় ও ওমরাহ পালনের সুযোগ পেয়েছেন।

করোনা সংক্রমণরোধে মসজিদের অতিরিক্ত গেট উম্মুক্ত করা হয়েছে। অ্যাপের সাহায্যে আবেদন করে মসজিদে প্রবেশ ও প্রস্থান, তাপমাত্রা নির্ধারণ, হাত ধোয়ার ব্যবস্থা, বিশেষ চাহিদা সম্পন্ন লোকদের চলাচলে বিদ্যুৎচালিত যানের ব্যবস্থাসহ নানাধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

রমজানের প্রতিদিন ১০বার মসজিদুল হারাম প্রাঙ্গণ জীবাণুমুক্তকরণ ও সুগন্ধি ছড়াতে চার হাজার কর্মচারী কাজ করছেন। জীবাণুমুক্ত রাখতে প্রতিবার ৮০ হাজার লিটার স্যানিটাইজার ও ১৬ শ লিটার আতর ব্যবহার করা হয়। এ সময় পাঁচ শ'র বেশি লিকুইড স্যানিটাইজার বিরতণ করা হয়।

রমজানে ওমরাহ পালনকালে কাবার মাতাফে দুই লাখ বোতল জমজমের পানি বিরতণ করা হয়। এছাড়াও মসজিদুল হারামের বিভিন্ন স্থানে সব সময় জমজম পানি দেওয়া হয়। সূত্র : আরব নিউজ

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে