রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

মহাকাশ থেকে ভিডিও, মক্কা বিস্ময়কর দৃশ্য

যাযাদি ডেস্ক
  ২৮ মে ২০২৩, ১০:২৬
ছবি: সংগৃহীত

মুসলমানসহ সারাবিশ্বের মানুষের কাছে আগ্রহের স্থান হলো পবিত্র মক্কা শরিফ। এই ঘরকে ঘিরে প্রতি বছর কোটি কোটি মানুষ মক্কায় ভিড় করেন। এবার সেই পবিত্র নগরীর বিস্ময়কর দৃশ্য করেছেন রায়ানা।

জানা যায়, সৌদি আরবের প্রথম নারী নভোচারী রায়না বার্নাভি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে পবিত্র নগরী মক্কার বিস্ময়কর দৃশ্য দেখিয়েছেন পৃথিবীর মানুষকে। ভিডিওতে দেখা গেছে, মহাকাশ থেকে মক্কা শহর যেন লাইটের মতো জ্বলজ্বল করছে।

শুক্রবার টুইটারে চিত্তাকর্ষক ভিডিও শেয়ার করেছেন রায়ানা। সেখানে মক্কার রাতের দৃশ্য এবং উজ্জ্বল কাবা শরিফ দেখা গেছে।

রায়ানাহ ভিডিওতে বলেন, 'আমি দিনের জন্য আমার পরীক্ষা-নিরীক্ষা শেষ করার পরে আমরা মক্কার উপর দিয়ে চলে গেলাম। মহাকাশ থেকে দেখা পবিত্র শহরের সৌন্দর্য এবং পবিত্রতাকে বাড়িয়ে তুলেছে বলেও মন্তব্য করেন তিনি।

রায়ানার ভিডিও টুইটারে সাড়া ফেলেছে। এটি উল্লেখযোগ্য মনোযোগ আকর্ষণ করেছে এবং ব্যাপক প্রশংসার জন্ম দিয়েছে।

সৌদি মহাকাশচারী রায়ানা বার্নাভি এবং আলী আল কার্নি ২১মে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেস এক্সের ফ্যালকন ৯ রকেটে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান। সেখানে তারা মাইক্রোগ্রাভিটি পরিবেশে ১৪টি অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণা পরীক্ষা পরিচালনা করছেন।

বৃহস্পতিবার রায়ানা টুইটারে একটি আপডেটে জানিয়েছিলেন যে, 'বৈজ্ঞানিক পরীক্ষা শুরু করার প্রথম পদক্ষেপ হলো লাইভ এক্সপেরিমেন্ট বাক্স ব্যবহার করে সংক্রমণের প্রতি প্রতিরোধক কোষের প্রতিক্রিয়া পরীক্ষা করা।'

এর আগে রমজান মাসে পবিত্র দুই নগরীর চিত্র সামাজিক মাধ্যমে শেয়ার করেছিলেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা আমিরাতের সংযুক্ত আরব আমিরাতের নভোচারী সুলতান আল নেয়াদি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে