বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বোবা ব্যক্তি বিয়েতে কবুল বলবেন কীভাবে?

যাযাদি ডেস্ক
  ০৬ মার্চ ২০২৪, ১৯:১৪
বোবা ব্যক্তি বিয়েতে কবুল বলবেন কীভাবে?

বিয়েকে বলা হয়েছে ঈমানের অর্ধেক। বিয়ে একজন মানুষকে যৌবনের হারাম তারনা থেকে রক্ষা করে। এ ক্ষেত্রে পুরুষ-নারী উভয়েই সমান। ইসলাম সবসময়ই হালাল সম্পর্কের ওপর জোর দিয়েছে। তাই বয়স ও সামর্থ্য হলেই শরীয়তের রীতি অনুযায়ী বিয়ে করার কথা একাধিকবার হাদিসে বলা হয়েছে।

তবে, যারা বোবা কিংবা বধির, অন্ধ কিংবা খোঁড়া—বিশেষ করে যারা বোবা তারা তো কবুল বলতে পারে না তাহলে কি তাদের বিয়ে হবে না। চলুন জেনে নেওয়া যাক এবিষয়ে.......

আল্লাহ তাআলা বলেন, ‘আর তোমাদের মধ্যকার অবিবাহিতদের বিয়ে করিয়ে দাও এবং তোমাদের সৎ ক্রীতদাস ও ক্রীতদাসীদেরও। যদি তারা দরিদ্র হয় তবে আল্লাহ তার নিজ অনুগ্রহে ধনী বানিয়ে দেবেন’ (সুরা নুর: ৩২)।

অভিভাবকের অনুমতির সঙ্গে সঙ্গে বিয়ে শুদ্ধ হওয়ার জন্য দুইজন সাক্ষীর উপস্থিতিতে ইজাব কবুল পাওয়া যাওয়া শর্ত। কাজেই বর কনের জন্য দুইজন সাক্ষীর উপস্থিতিতে ইজাব কবুল মুখে বলা শর্ত। মুখে ইজাব কবুল না বলে শুধু কাবিননামায় সাইন করার দ্বারা বিয়ে শুদ্ধ হবে না।

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘অভিভাবক ছাড়া বিয়ে সংঘটিত হয় না।’ (তিরমিজি, হাদিস, ১১০১; আবু দাউদ, হাদিস, ২০৮৩)

যারা বাকশক্তি সম্পন্ন তারা স্বাভাবিক নিয়মেই সবার সামনে উচ্চারণ করে কবুল বলেন। তবে যারা বোবা কথা বলতে পারেন না, তাদের ক্ষেত্রে নিয়ম হলো- বোবা ব্যক্তি যেহেতু বলতে পারে না তাই সে লিখতে পারলে লেখার মাধ্যমে কবুল বলবে। কিংবা ইশারায় বিষয়টি বুঝিয়ে দিবে। এভাবে বোবা ব্যক্তির বিয়ে সংঘটিত হয়ে যাবে। (ফাতাওয়া হিন্দিয়া ১/২৭০, ফাতহুল কাদির: ৩/৩৪৮;)

চরিত্র সমুন্নত রাখতে এবং আদর্শ পরিবার গঠন ও মানবিক প্রশান্তি লাভের জন্য বিয়ে প্রধান ভূমিকা পালন করে। কোরআন-হাদিসে বিয়ের প্রতি উৎসাহিত করা হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে