বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রমজানে রাসুল (সা.) যেভাবে ইফতার করতেন

যাযাদি ডেস্ক
  ১২ মার্চ ২০২৪, ১৯:০৮
রমজানে রাসুল (সা.) যেভাবে ইফতার করতেন

রমজান মাস রোজাদারের জন্য আনন্দের মাস। সবচেয়ে বড় আনন্দ হলো ইফতারে সময়। রোজাদারেরা সারাদিন সকল পানহার থেকে বিরত থাকে। ইফতারের সময় রোজাদার কেমন আনন্দানুভব করে তা কেবল যারা রোজা রাখে তারাই অনুধাবন করতে পারেন।

রাসুল (সা.) বলেছেন, রোজাদারের জন্য দুইটি আনন্দ- একটি ইফতারের সময় ও অপরটি যখন আল্লাহর সন্তুষ্টি মিলবে তখন।

রাসুল (সা.) খেজুর দিয়ে ইফতার শুরু করতেন, কারণ এটি শর্করা ও পুষ্টি উপাদানের উৎস হিসেবে কাজ করে। ইফতারে খেজুর অত্যন্ত উপযোগী উপকরণ।

সালমান ইবনে আমির (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের কেউ রোজা রাখলে খেজুর দিয়ে যেন ইফতার করে, খেজুর না হলে পানি দিয়ে; নিশ্চয় পানি পবিত্র। (আহমাদ, তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ ও দারেমি শরিফ; আলফিয়্যাতুল হাদিস : ৫৬২, পৃষ্ঠা: ১৩১-১৩২)

আনাস বিন মালেক (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, ‘নবী (সা.) নামাজের আগে কয়েকটি কাঁচা খেজুর খেয়ে ইফতার করতেন। যদি কাঁচা খেজুর না থাকত, তাহলে শুকনো খেজুর দিয়ে। যদি শুকনো খেজুরও না থাকত তাহলে কয়েক ঢোক পানি দিয়ে।’ (সুনানে তিরমিজি; রোজা অধ্যায় : ৬৩২)

অন্য হাদিসে ভিন্ন বর্ণনায় এসেছে, রাসুল (সা.) (মাগরিবের) নামাজের আগে তাজা খেজুর দিয়ে ইফতার করতেন। যদি তাজা খেজুর পাওয়া না যেত, তবে শুকনো খেজুর দিয়ে ইফতার করতেন। আর যদি শুকনা খেজুর পাওয়া না যেত তাহলে কয়েক ঢোক পানি দিয়ে ইফতার করতেন। (আহমাদ, হাদিস : ৩/১৬৪)

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে