শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাবনায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে অবমাননার অভিযোগে অধ্যক্ষসহ দুই শিক্ষকের বিরুদ্ধে মামলা

পাবনা প্রতিনিধি
  ২১ মার্চ ২০২৩, ১১:৩১
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবমাননার অভিযোগ এনে পাবনার সাঁথিয়া উপজেলায় এক কলেজের অধ্যক্ষ ও শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা।

মঙ্গলবার (২১ মার্চ) মামলার বিষয়টি প্রকাশ পায়। এর আগে ১৬ মার্চ পাবনা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-৫ এ মামলাটি দায়ের করেছেন আমিনপুর থানার আওয়ামী লীগের সদস্য এমএনএইচ জাকির।

অভিযুক্তরা হলেন- কাশিনাথপুর শহীদ নূরুল হোসেন ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তরিত কুমার কুন্ডু ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মাহবুব রহমান।

অভিযোগে বলা হয়েছে, গত ৩ ও ৪ মার্চ দুইদিন ব্যাপী ওই কলেজের সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত "উচ্ছ্বসিত সূবর্ণ" নামের ম্যাগাজিনের কভার পৃষ্ঠায় স্থানীয় এক জামায়াত নেতার বড় ছবিসহ তার ব্যবসা প্রতিষ্ঠানের শুভেচ্ছা বিজ্ঞাপন ছাপানো হয়। এরপরের পৃষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৩য় পাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দিয়ে শ্রদ্ধায় স্মরণ জানানো হয়। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবির পূর্বে বৃহত্তর কাশিনাথপুর সাংগঠনিক থানা জামায়াতের আমীর মোস্তাফিজুর রহমান ফিরোজের বড় করে ছবি ছাপা হওয়ায় এলাকার সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। গত ৩ ও ৪ মার্চ দুই দিন ব্যাপী অনুষ্ঠিত সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করা হয় ম্যাগাজিনটির।

এবিষয়ে যোগাযোগ করে ম্যাগাজিনের দায়িত্বে থাকা সহকারী অধ্যাপক মাহবুব রহমানের বক্তব্য পাওয়া গেলেও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তরিত কুমার কুন্ডু বলেন, এটা আমাদের অনিচ্ছাকৃত ভূল হয়েছে। বিষয়টি নিয়ে আমরা দুঃখপ্রকাশ করেছি।

এবিষয়ে মামলার বাদী এমএনএইচ জাকির বলেন, ‘মামলার দায়ের পরপরই আমি ঢাকায় গিয়েছিলাম। পরবর্তীতে বিষয়টি জানি না। শুনেছি ডিবিকে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। এখন মাননীয় আদালত যে আদেশ দেন সেটিই মেনে নিবো।’

কলেজ গভর্নিং বডির সভাপতি ও সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদ হোসেন জানান, এবিষয়ে আমি কিছুই জানতাম না। আমি দেখেছি অনেক পরে। ম্যাগাজিন ছাপানোর আগে কলেজ কর্তৃপক্ষ আমার সঙ্গে ম্যাগাজিনের বিষয়ে কোন প্রকার যোগাযোগ করেননি। এবিষয়ে আমি খুবই মর্মাহত। কোন অবস্থাতেই কলেজ কর্তৃপক্ষের কাছে এটা আশা করিনি।

এ বিষয়ে পাবনা-১ (সাঁথিয়া ও বেড়া) আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার এ্যাড. শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি আমিও দেখেছি এটা অত্যন্ত ন্যাক্কারজনক ঘটনা। এঘটনার জন্য অবশ্যই কলেজ কর্তৃপক্ষকে জবাব দিতে হবে।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে