রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জামায়াতের নিবন্ধন বাতিলের বিরুদ্ধে আপিল শুনানি আজ

যাযাদি ডেস্ক
  ১২ নভেম্বর ২০২৩, ১১:১৪

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানি হওয়ার কথা রয়েছে আজ।

রোববার (১২ নভেম্বর) এ বিষয়ে এক আবেদনের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চে শুনানি করা হবে।

শুনানির জন্য আজ এ বিষয়টি আদালতের কার্যতালিকায় ৯ নম্বর আইটেমে রাখা হয়েছে। তবে অবরোধ চলায় এ মামলার সিনিয়র আইনজীবী আদালতে আসবেন না বলে জানা গেছে। এ কারণে আজকে এ বিষয়টি শুনানি নাও হতে পারে।

এর আগে, ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

২০১৮ সালের ৭ ডিসেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পরবর্তীতে হাইকোর্ট রায়ের বিরুদ্ধে আপিল করে জামায়াতে ইসলামী।

এদিকে দলের নিবন্ধন সংক্রান্ত মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশ জামায়াতে ইসলামীর সব ধরনের রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন করা হয়। যেখানে নিবন্ধন সংক্রান্ত মামলা বিচারাধীন থাকা অবস্থায় দলটি নিবন্ধন ফিরে পাবার দাবি করায় আদালত অবমাননার অভিযোগও করা হয়।

রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞা ও আদালত অবমাননার অভিযোগের আবেদন দুটি সোমবার শুনানির জন্য এলে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগ জামায়াতের নিবন্ধন সংক্রান্ত মূল আপিল শুনানি জন্য আগামী ১২ নভেম্বর দিন ধার্য করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে