সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মির্জা ফখরুলের জামিন প্রশ্নে রুলের শুনানি আজ

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ১১:২৩
মির্জা ফখরুলের জামিন প্রশ্নে রুলের শুনানি আজ

প্রধান বিচারপতির বাসভবনে হামলার অভিযোগের মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুলের শুনানি করা হবে আজ।

বুধবার (১০ জানুয়ারি) হাইকোর্টের একটি বেঞ্চে এ আবেদনটি শুনানির জন্য রয়েছে। বিএনপিপন্থী আইনজীবী মাকসুদ উল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি ঢাকা মেইকে বলেন, আজ এ মামলাটি বেলা ১১টায় শুনানি হতে পারে।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন আদালতে ফখরুলের পক্ষে শুনানি করবেন। হাইকোর্টের বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

এর আগে গত ৩ জানুয়ারি রুলের ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল কিন্তু ওইদিন চলতি সপ্তাহে (নট দিস উইক) নয় বলে মুলতবি করা হয়। ওইদিন ফখরুলের জামিন আবেদন দায়েরকারী আইনজীবীর পক্ষে এক আইনজীবীর সময়ের আর্জির পরিপ্রেক্ষিতে হাইকোর্টের সংশ্লিষ্ট একই বেঞ্চ শুনানি মুলতবি করেন।

মামলাটিতে গত ৭ ডিসেম্বর হাইকোর্ট মির্জা ফখরুলের জামিন প্রশ্নে রুল জারি করার নির্দেশনা দেন হাইকোর্ট। মির্জা ফখরুলকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। রুল শুনানির দিন ধার্যের জন্য গত ১৭ ডিসেম্বর আদালতে আর্জি জানান মির্জা ফখরুলের আইনজীবীরা। এর প্রেক্ষিতে হাইকোর্টের একই বেঞ্চ রুল শুনানির জন্য ৩ জানুয়ারি ধার্য করেছিলেন। এর ধারাবাহিকতায় বিষয়টি কার্যতালিকায় ওঠে।

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ২৮ অক্টোবর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ ডাকে বিএনপি। এক পর্যায়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। ওইদিন প্রধান বিচারপতির বাসভবনসহ আশপাশের বিভিন্ন স্থাপনায় হামলা-ভাঙচুরের ঘটনা ঘটে। বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগ করা হয়। পরদিন ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি।

ওই দিন প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে আদালতে হাজির করা হয়। আদালত জামিন ও রিমান্ডের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠান তাকে। সেদিন থেকেই কারাগারে আছেন বিএনপি মহাসচিব।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে