রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নদীর তথ্য হালনাগাদ এবং আইটি ভিত্তিক ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা

ফরিদপুর প্রতিনিধি
  ০৬ মে ২০২৪, ১৪:১২
ছবি-যায়যায়দিন

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পশ্চিমাঞ্চলেরর জেলা সমুহের নদ-নদীর তথ্য হালনাগাদ এবং আইটি ভিত্তিক ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার সময় ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠিত এ কর্মশালার প্রধান অতিথি ছিলেন, পাউবোর প্রধান প্রকৌশলী শাহজাহান সিরাজ ।

ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে এ কর্মশালায় বক্তব্য রাখেন, পাউবোর তত্বাবধায়ক প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম, কুষ্টিয়া অঞ্চলের মো. আব্দুল হামিদ, ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) রামানন্দ পাল, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লাহ সহ পানি ‍উন্নায়ন বোর্ডের পশ্চিমাঞ্চেলের শীর্ষ কর্মকতাগণ ।

সভায় জানানো হয়, পানি উন্নয়ন বোর্ডের আওতাধিন দেশের পশ্চিমাঞ্চলে ৬০টি নদ নদী রয়েছে । বৈশ্বিক জয়বায়ুর পরিবর্তনের ফলে নদ-নদী সমুহের পানির প্রবাহ কমতে শুরু করেছে।

সভায় বক্তরা বলেন, চিহ্নিত করতে হবে নদী অবস্থান, কোনটির ঝকি বেশি রয়েছে। আমাদের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় জনপ্রতিনিধিদের ভূমিকা সব থেকে বেশি। নদ-নদী রক্ষার জন্য সমাজের সকল শ্রেনীর মানুষের পাশা-পাশি সরকারির সকল দপ্তরকে এক হয়ে কাজ করতে হবে।

কর্মশালায় বক্তরা উল্রেখ্য করেন, সমাজের একশ্রেনীর দুষ্ঠ চক্র ধীরে ধীরে নদ-নদী বা জলাধারকে গ্রাস করছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে সমাজের সকল শ্রেনী ও পেশার মানুষকে এক মত না হলে পারলে প্রকৃতি ও পরিবেশকে রক্ষা করা যাব না।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে