বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

প্রেমে ব্যর্থতায় যেসব শারীরিক সমস্যা

যাযাদি ডেস্ক
  ১৩ নভেম্বর ২০২২, ১১:১২

প্রেমে ব্যর্থতা আসলে একটি মানসিক যন্ত্রণার ব্যাপার এবং এর ফলে নানান শারীরিক সমস্যাও দেখা দেয়। এরকম কোনো পরিস্থিতিতে পড়লে শক্ত হয়ে পরিস্থিতির মোকাবিলা করা ছাড়া আসলে কোনো উপায় নেই। প্রতিবেদনে প্রেমে ব্যর্থতার ফলে কিছু শারীরিক সমস্যার ঝুঁকি তুলে ধরা হলো।

 

* শরীর ব্যথা: গবেষণায় দেখা গেছে, প্রেমে ব্যর্থ হলে শরীর ব্যথা, মাথা ব্যথা, পেট ব্যথা, ওজন হ্রাস বা বৃদ্ধির মতো নানান শারীরিক সমস্যা অনুভব হয়।

 

* বমিভাব: প্রেমের ব্যর্থতায় মস্তিষ্কে অতিরিক্ত উত্তেজনার ফলে শরীর চাপসৃষ্টিকারী হরমোন নির্গত করা শুরু করে। করটিসল এবং অ্যাড্রেনালিন নামক হরমোন নির্গত হওয়ার ফলে বমিভাব এবং শ্বাসকষ্ট দেখা দেয়।

 

* হতাশা দুশ্চিন্তা: প্রেমে ব্যর্থ হলে মস্তিষ্কের বিভিন্ন অংশ অত্যন্ত উত্তেজিত হয়ে পড়ে এবং পরস্পর সংঘর্ষে লিপ্ত হয়ে যায়। মস্তিষ্কের আবেগতাড়িত অনুভূতি নিয়ন্ত্রণকারী অংশ, অতীত অভিজ্ঞতা থেকে কিছু শেখা নিয়ন্ত্রণকারী অংশ; এমন নানা অংশ উত্তেজিত হওয়ার ফলে দুশ্চিন্তা এবং হতাশা ঘিরে ফেলে।

 

* মস্তিষ্কে আঘাত: গবেষণায় দেখা গেছে, প্রিয় মানুষটির সঙ্গে সময় কাটানোর মাধ্যমে যে স্মৃতিগুলো তৈরি হয়, তা মস্তিষ্ক সঞ্চয় করে রাখে। ধরনের স্মৃতির পরিমাণ যত বেশি হয়, বিচ্ছেদের পরে ততটাই কষ্ট হয় এবং মস্তিষ্ক তত বেশি আঘাতপ্রাপ্ত হয়ে থাকে। ফলে মস্তিষ্কে একটি দীর্ঘমেয়াদি প্রভাব তৈরি হয়। শুধুমাত্র তীব্র মানসিক শক্তি এবং ধৈর্যের মাধ্যমেই এই অবস্থা থেকে উত্তোরণ সম্ভব।

 

* স্ট্রোক: প্রেমের ব্যর্থতা থেকে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো মারাত্মক শারীরিক ঝুঁকিও থাকে।

 

তথ্যসূত্র : বাস্টল

 

যাযাদি/সাইফুল

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে