শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

অবসাদ কাটানোর কিছু পরামর্শ

যাযাদি ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২২, ১১:৫৩

বর্তমানে আশেপাশে ছড়িয়ে যাওয়া এক নতুন ব্যাধির নাম ডিপ্রেশন। তবে কি কোনো ভাইরাস দ্বারা আক্রমণে হয় ডিপ্রেশন? না তবে প্রচণ্ড হতাশা ও একাকীত্বের জেরে মানুষ ডিপ্রেশনে ভোগে। যার শেষ পরিণতি হতে পারে মৃত্যু।
নতুন প্রজন্মে বিশেষ করে ১৮-২৫ বছর বয়সী তরুণদের মধ্যে ডিপ্রেশনের প্রবণতা সবচাইতে বেশি। খুব সামান্য কারণে আমাদের ভেতর বাসা বাঁধতে পারে ডিপ্রেশন। পরিত্রাণের জন্য অবলম্বন করতে হবে কিছু পরামর্শ।

১) প্রথমেই বলে রাখা ভালো, আপনার ডিপ্রেশন যদি আপনাকে আত্মহননের পথে নিয়ে যায়, তাহলে দ্রুত থেরাপিস্টের সঙ্গে যোগাযোগ করুন। মনোবিদের পরামর্শ অনুযায়ী নিয়মিত কাউন্সিলিংয়ের মাধ্যমে দেখবেন আপনি আবারও বেঁচে থাকার আননদ ফিরে পাবেন।

২) দ্বিতীয়ত, আপনিই হয়ে ওঠুন আপনার সবচেয়ে প্রিয় সঙ্গী। নিজের সঙ্গেও প্রেম করুন। একা একা বেড়াতে যান। হতে পারে কোনো রেস্টুরেন্টে বসে কিছু খেলেন বা কোনো পছন্দের জিনিস নিজেকে উপহার দিলেন। সর্বপোরি নিজের সঙ্গে সময় কাটান। দেখবেন, অনেক ধোঁয়াশা পরিষ্কার হয়ে গেছে। হালকা লাগছে নিজেকে।

৩) মনের আরোগ্য পেতে প্রকৃতির মতো বড় ওষুধ আর নেই। আর তাই প্রকৃতির কাছে যান। সমুদ্র, পাহাড় বা ধারের কাছের কোনো পার্ক যেকোনো জায়গায় ঘুরে আসতে পারেন। এটি আপনাকে একাকিত্ব দূর করতে কাজ করবে।

৪)প্রকৃতি যেমন মানুষকে আরোগ্য করে, তেমনি সঙ্গীতও মানুষকে শান্তি দেয়, মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাই পছন্দের গান শুনুন বা শিথিল করে এমন সঙ্গীত শুনতে পারেন।

৫) পারলে ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ করুন। সেই সব বন্ধুদের কাছে যান, যারা আসলেই আপনার জন্য সহযোগী, আপনার প্রাণের বন্ধু। প্রয়োজনে তাদের সাহায্য চান আপনাকে এই যন্ত্রণা থেকে বের করে আনতে।

যাযাদি/সাইফুল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে