বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিয়ে না করলে হতে পারে কঠিন অসুখ, বলছে গবেষণা

যাযাদি ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৪৪
প্রতীকী ছবি

বিয়ে, অন্যতম একটি সামাজিক বন্ধনের নাম। এটি এমন এক বন্ধন যা দুটো মানুষকে এক সম্পর্কের সুতোয় বাঁধে। অর্থাৎ দুজন মানুষের একসঙ্গে জীবন কাটানোর সামাজিক স্বীকৃতির নাম বিয়ে। তবে বর্তমান যুগে এই মধু সম্পর্কেই অনেকে আগ্রহ পান না। বিয়ে করার চেয়ে স্বাধীন জীবন কাটাতে পছন্দ করে তারা। বিয়ে নিয়ে সংশয়ও কাজ করে অনেক নারী-পুরুষের মনে।

অনেকেই ভাবেন, অবিবাহিত পুরুষরা বিবাহিতদের তুলনায় অনেকটাই ঝামেলামুক্ত। সমাজ আর সংসারের নানা সমস্যা, দায়িত্ব থেকে দূরে থাকতে পারেন না। কিন্তু এই শান্তির মাঝেই রয়েছে বড় বিপদের আশঙ্কা।

সম্প্রতি ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি ও জার্মানির ইউনিভার্সিটি হসপিটাল ওয়ারজবার্গের কমপ্রিহেনসিভ হার্ট ফেলিওর সেন্টারের করা এক গবেষণায় উঠে এসেছে অবাক করা তথ্য। গবেষণা অনুযায়ী, অবিবাহিত পুরুষদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বিবাহিতদের চেয়ে বেশি।

এই গবেষণায় আরও বলা হয়েছে, অবিবাহিত পুরুষেদের অল্প বয়সে মৃত্যুর ঝুঁকিও বিবাহিত পুরুষের থেকে অনেকটাই বেশি।

কেন এমনটা হচ্ছে? উত্তরে বলা হয়েছে সামাজিক জীবনে মেলামেশা কম হওয়ার কারণে অবিবাহিত পুরুষদের এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি থাকে। গবেষণায় দেখা গেছে, জটিল রোগে আক্রান্ত হলে সেই পরিস্থিতি সামলানোর আত্মবিশ্বাস বিবাহিত পুরুষদের অনেকটাই বেশি থাকে।

গবেষকদলের চিকিৎসকরা বলছেন, জনসংযোগ মানুষের মধ্যে দীর্ঘমেয়াদী সমস্যা নিয়ন্ত্রণ করার শক্তি অনেকটাই বাড়িয়ে দেয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে