শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খুসখুসে কাশি দূর করার উপায়

যাযাদি ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৫

শীত পেরিয়ে প্রকৃতিতে এসেছে বসন্ত। শীত আর বসন্তের এই সন্ধিক্ষণে দেখা দেয় নানা স্বাস্থ্য জটিলতা। যার মধ্যে ঠান্ডা লাগা, গলা খুসখুস করা, জ্বর অন্যতম। অন্য রোগগুলো ওষুধে সারলেও খুসখুসে কাশি যেন সারতেই চায় না।

সিরাপ, ওষুধ, গার্গল করা, গরম পানি পান- সব চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন? কাশি থামাতে কিছু ঘরোয়া টোটকা কাজে লাগাতে পারেন। চলুন জেনে নিই বিস্তারিত-

মধু

অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি বায়োটিক উপাদানে সমৃদ্ধ মধু। এটি বুকে জমে থাকা কফ সহজে বের করে আনতে সাহায্য করে। গরম পানিতে দুই চামচ মধু মেশান। রাতে ঘুমানোর আগে এই পানীয় পান করুন। উপকার মিলবে।

রসুন

রান্নাঘরের এই উপাদানটি রয়েছে অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ইনফ্লামেটরি গুণ। কাশি কমাতে এটি দারুণ কাজ করে। একটি রসুন কুচি করে মধুর সঙ্গে মিশিয়ে খান। গরম ভাতের সঙ্গেও কাঁচা রসুন খেতে পারেন। কাশি কমবে দ্রুত।

আদা

ঠান্ডা কাশি দূর করে আদা বেশ কার্যকরী। অ্যান্টিইনফ্লেমেটরি উপাদানে সমৃদ্ধ মসলাটি কাশি, সর্দি মুহূর্তে কমিয়ে দেয়। আদা থেঁতলিয়ে পানি মিশিয়ে ফোটান। হালকা গরম থাকা অবস্থায় পান করুন। এই পানীয়র সঙ্গে গোলমরিচ মিশিয়ে খেলে আরও বেশি উপকার পাবেন।

ভাপ

ঠান্ডা লাগলেই চিকিৎসকরা প্রথমে ভাপ নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে গলায় জমে থাকা মিউকাস তাপের সংস্পর্শে এসে বাইরে বেরিয়ে আসে। তবে শুধু গরম পানিতে ভাপ নিলে চলবে না। এর সঙ্গে নারকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে নিন। উপকার মিলবে।

খুসখুসে কাশি থেকে মুক্তি পেতে ঘরোয়া এই উপাদানগুলোতে ভরসা রাখুন।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে