বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

যেসব খাবার দুধের সঙ্গে খাওয়া ঠিক নয় 

যাযাদি ডেস্ক
  ১৯ আগস্ট ২০২৩, ১৪:৪৯
যেসব খাবার দুধের সঙ্গে খাওয়া ঠিক নয় 

শিশু থেকে বয়স্ক সবারই পর্যাপ্ত পুষ্টির জন্য দুধ খাওয়া প্রয়োজন। অনেকে প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ রাখেনও। কেউ আবার দুধের সঙ্গে ফল, তেল মসলা দেওয়া খাবার খান। কিন্তু সবার পরিপাক করার ক্ষমতা সমান নয়। এজন্য কিছু খাবারের সঙ্গে দুধ না খাওয়াই ভালো। যেমন-

দই: দুগ্ধজাত খাবার হলেও দুধের সঙ্গে দই খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থাকলে তা আরও বেড়ে যেতে পারে এই দুটি খাবার একসঙ্গে খেলে।

লেবুজাতীয় ফল: কমলালেবু, আঙুর, আনারস- এই ধরনের সাইট্রাস জাতীয় ফল কখনওই দুধের সঙ্গে খাওয়া যায় না। এই ফলগুলিতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। ফলে থাকা অ্যাসিড দুধের প্রোটিনকে সহজে হজম হতে দেয় না। এর ফলে গ্যাস, পেটব্যথার মতো সমস্যা তৈরি হতে পারে। দুধের সঙ্গে তো নয়ই, এমনকি, দুধ খাওয়ার আগে এবং পরেও টকজাতীয় ফল না খাওয়াই ভালো।

গুড় : দুধের সঙ্গে গুড় মিশিয়ে অনেক খাবারই তৈরি করা হয়। যেগুলি খেতে অত্যন্ত সুস্বাদু। কিন্তু পেটের সমস্যা থাকলে দুধের সঙ্গে গুড় না খাওয়াই ভালো। এর বদলে চিনি খাওয়া যেতে পারে।

মাছ : হজমের সমস্যা থাকলে মাছ এবং দুগ্ধজাত খাবার একসঙ্গে খাওয়া যায় না। মাছ এবং দুধের মতো প্রোটিন জাতীয় খাবার একসঙ্গে পেটের মধ্যে বিষক্রিয়া করতে পারে। এর ফলে পেটের সমস্যা তো বটেই, অ্যালার্জির সমস্যাও বেড়ে যেতে পারে।

নোনতা খাবার : নিমকি, চিপ্স, কুকিজ়ের মতো খাবার দুধের সঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে। পাশাপাশি শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হতে পারে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়