বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

টাকার বিনিময়ে যে দেশে পছন্দমতো বউ পাওয়া যায়

যাযাদি ডেস্ক
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৯

আমরা বাজার থেকে বেশিরভাগ যা কিনে থাকি তা হলো জামা-কাপড়, জুতো, গয়না এরকম অনেক কিছু প্রয়োজনীয় পণ্য। কিন্তু কখনও কি বাজার থেকে বিয়ের কনে কিনছেন? ভাবতে অভাক লাগলো এমন এক ধরণের বাজার আছে একটা দেশে। সেদেশের পুরুষরা বিয়ের জন্য বাজার থেকে স্ত্রী কিনে আনেন।

বুলগেরিয়ায় রয়েছে এই বাজার। অর্থোডক্স খ্রিস্টান লেন্টের প্রথম শনিবার কেউ যদি বুলগেরিয়ার স্টারা জাগোরা শহরে যান, তাহলে তিনি বউ কিনতে পারবেন।

এদিন গোটা শহরটি আনন্দ আর ব্যস্ততায় মুখর হয়ে ওঠে। সুন্দর সাজসজ্জা আর গয়নায় সজ্জিত হয়ে বাজারে আসেন বিক্রি হতে কনেরা। কনেরা হাই হিল জুতো এবং মিনি স্কার্ট পরে নিজেদের সুন্দরী করে তুলে মোহময়ী আবেদনে পুরুষদের আকৃষ্ট করার জন্য।

বুলগেরিয়ার এই বউ বাজারে অর্থের বিনিময়ে কনেরা আসেন বিক্রি হতে। যে মেয়েটিতে পছন্দ করা হয় তার সঙ্গে দর কষাকষি করা হয়। তারপর যখন মেয়েটির পরিবারের সদস্যরা প্রদত্ত মূল্যে খুশি হন, তখন সেই মূল্যে ছেলেটির পরিবারকে সেই মেয়ে দেওয়া হয়। তারপর ছেলেটি মেয়েটিকে বাড়িতে নিয়ে আসে এবং মেয়েটি তার স্ত্রীর মর্যাদা পায়।

বুলগেরিয়ার এই কনের বাজারটি মূলত গরিব পরিবারের মেয়েদের জন্য। যেসব মেয়ের পরিবার অর্থের অভাবে মেয়ের বিয়ে দিতে পারছে না, তারা তাদের মেয়েকে নিয়ে যায় এই বাজারে যায়। এর পর ছেলেরা মেয়ে বেছে ঘরে নিয়ে যায়।

সূত্র: এনডিটিভি

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে