বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

ইফতারে ছানার পায়েস

যাযাদি ডেস্ক
  ২০ মার্চ ২০২৪, ১৩:২৬
ইফতারে ছানার পায়েস

ইফতারে সাধারণত সবাই পুষ্টিকর ও মজাদার খাবার রাখতে চান। খাবারের ভিড়ে একটু মিষ্টি তো লাগেই। ইফতারে মিষ্টি পদের মধ্যে জিলাপি আর শরবত থাকবেই। তবে বিশেষ দিনে আয়োজন করতে পারেন মুখরোচক কোনো খাবার। জিলাপি আর শরবতের পাশাপাশি পায়েসের পদও রাখতে পারেন। মিষ্টির পরিমাণ হালকা রেখেও স্বাস্থ্যকর এই খাবারটি বানানো যাবে। পায়েস বলতেই আমরা চাল আর দুধের তৈরি পায়েসের কথা চিন্তা করি। এবার ইফতারে ছানার পায়েস বানিয়ে দেখুন। সারাদিন রোজা রাখার পর ইফতারে পায়েস খেলে পেটও আরাম পাবে।

ইফতারের আগে সময় খুব অল্প থাকে। ছানার পায়েস বানানোর ঝামেলাও কম। অল্প সময়েই ছানার পায়েস বানানো যাবে। সহজ এই রেসিপিটি জানুন আজকের এই আয়োজনে

ছানার পায়েস বানাতে যা যা লাগবে-

ছানা- ১০০ গ্রাম

ক্ষীর- ৫০ গ্রাম

কনডেন্সড মিল্ক- ৫০ গ্রাম

চিনি- স্বাদমতো

জাফরান- এক চিমটে

পেস্তা- ৫-৬ টা

কাজু বাদাম- ৫০ গ্রাম

দুধ- ৫০০ গ্রাম

গোলাপ জল- হাফ চা চামচ

ছানার পায়েস যেভাবে বানাবেন-

প্রথমে চুলায় ছড়ানো একটি ননস্টিকি পাত্রে দুধ জ্বাল দিয়ে নিন। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করতে হবে। অন্যদিকে একটি পাত্রে ছানা ও ক্ষীর ভালো করে মেখে নিতে হবে। এবার এটি দিয়ে ছোট করে বল তৈরি করুন। এদিকে জ্বাল দেওয়া দুধের মধ্যে গোলাপ জল, চিনি, কনডেন্সড মিল্ক দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। এবার ফোটানো দুধের মধ্যে ছানার বলগুলো ছেড়ে দিন। এই সময় চুলার আঁচ কমিয়ে দিতে হবে। হালকা আঁচে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এরপর এতে চিনি দিন। আস্তে আস্তে নাড়ুন। দুধ ঘন হয়ে এলে এলাচ ভেঙে দিন। এরপর পেস্তা, কাজু ও জাফরান ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। একটি কাঁচের পাত্রে ঢেলে নিতে হবে। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। তৈরি হয়ে গেল ছানার পায়েস।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে