ব্যায়ামে পুরুষের জন্য চার পরামর্শ

ব্যায়ামে পুরুষের জন্য চার পরামর্শ

প্রতিদিন কিছু নিয়ম থাকে সকলেরই। তবু নিয়ম ভাঙা হয়। আবার নতুন নিয়ম তৈরি হয় শরীর-মন ঠিক রেখে চলার জন্য। কিন্তু কিছু জিনিস না মেনে চললে বিপদ ঘটতে পারে। তাই বলে সবার জন্য নিয়ম কখনওই এক হয় না। শারীরিক ও মানসিক গঠনের উপরে নির্ভর করে সেসব নিয়ম।

আবার নারী ও পুরুষদের ক্ষেত্রেও কিছু বিষয় একেবারেই আলাদাভাবে খেয়াল রাখতে হয়। কারণ, প্রয়োজনগুলো বহুক্ষেত্রে এক-এক রকম। নারীদের নিয়ে অনেক কথাই হয়েছে। কিন্তু পুরুষদেরও কিছু বিষয়ে আলাদাভাবে খায়াল রাখা প্রয়োজন। জীবন সুস্থ রাখতে কী কী করতে হবে পুরুষদের? শরীরচর্চায় প্রশিক্ষণ দেওয়ার কাজে যুক্ত বেশ কয়েকজনের সঙ্গে কথা বলে উঠে এলো চার পরামর্শ। সে দিকেই ছেলেদের বেশি খেয়াল রাখা দরকার বলে বক্তব্য তাদের।

১) নিয়মিত

মেদ কমানো বা মন ভালো রাখা শুধু নয়। কর্মক্ষমতা ধরে রাখতেই যে কোনো পুরুষের হাল্কা ব্যায়াম দরকার। কারণ, নারীদের থেকে পুরুষদের শারীরিক গঠন তুলনায় কম নমনীয়। ফলে নিজেদের সচল রাখতে আরও বেশি ব্যায়াম অভ্যাস দরকার। কাজের ফাঁকে যোগব্যায়াম কিংবা হাল্কা দৌড়োদৌড়ি করলে সুবিধে হতে পারে।

২) ধীরে চলুন

অতি প্রচলিত কথাই আবার বলা আর কী! কোনো কিছু নিয়ে তাড়াহুড়ো করার প্রবণতা ছেলের মধ্যে মেয়েদের তুলনায় বেশি দেখা যায়। ওজন কমাতে হলে তাড়াতাড়ি করতে হবে, কিংবা কোথাও পৌঁছতে হলেও যেতে হবে তাড়াতাড়ি। ঝটপট কাজ করা যেমন মাঝেমধ্যে ভালো, তেমন শরীরচর্চার ক্ষেত্রে তা ক্ষতিকরও। নিজের মধ্যে সে প্রবণতা থাকলে, তা নিয়ন্ত্রণের কথা খেয়াল রাখতে হবে।

৩) নতুন কিছু করুন

পুরুষদের ক্ষেত্রে এমন অভিযোগও শোনা যায়, একই ব্যায়াম বারবার করতে ভালোবাসে তারা। ব্যায়ামের নিয়মে কোনও পরিবর্তন আনে না সাধারণত। কিন্তু সে অভ্যাসও ভালো নয়। সব কিছুতেই স্বাদ বদলের প্রয়োজন আছে। শরীরচর্চার ক্ষেত্রেও সেই বদল জরুরি। মাঝেমাঝে নতুন কোনও ব্যায়াম করা ভালো। তার জায়গায় পুরনো কোনও ব্যায়াম বন্ধও রাখা যায়।

৪) মাঝেমধ্যে বিরতি

বিশ্রামের গুরুত্বও বোঝা জরুরি। সেটাও বহু ক্ষেত্রেই ভুলে যান ছেলেরা। শরীরচর্চা যতটাই করার অভ্যাস থাকুক না কেন, কখনও কখনও সব থেকেই বিরতি নিতে হবে। তাতে পরে আবার ব্যায়াম করতেও সুবিধে হবে বলে মত বিশেষজ্ঞদের।

এই ক’টা কথা মাথায় রাখতে পারলে আগামীতে অনেক সমস্যাই আরও সহজ হবে। নিয়মটা শুধু নিজের মতো করে পালন করাই জরুরি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে