ওজন কমাতে ইফতারে যেসব খাবার খাবেন না

ওজন কমাতে ইফতারে যেসব খাবার খাবেন না

সারাদিন অনাহারে থেকে দিনশেষে সব রোজদাররা ইফতার করেন। দেখা যায়, ইফতারে রোজদাররা মশলা এবং ভাজাপোড়া জাতীয় খাবার বেশি খেয়ে থাকেন। যা খেতে সুস্বাদু হলেও স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

অন্যদিকে যারা ওজন নিয়ে খুব চিন্তিত, তাদের জন্য এসব খাবার খাওয়া মোটেও উচিত নয়। কারণ এসব খাবার সহজেই শরীর মুটিয়ে দেয়। এছাড়া রোজা রেখে এসব খাবার খেলে শরীরে অন্যান্য সমস্যাও দেখে দেয়। তাই যতটা সম্ভব এসব খাবার এড়িয়ে চলাই শ্রেয়। চলুন এবার জেনে নেয়া যাক যারা ওজন কমাতে চান, তারা ইফতারে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন-

ইফতারে যা খাবেন না

অনেকেই ইফতারে ছোলা, বেগুনি, পেয়াঁজু, চপ ইত্যাদি খেয়ে থাকেন, যা শরীরের জন্য মোটেও ভালো না। পাশাপাশি দ্রুত ওজন বাড়ায়। এ খাবারগুলো মূলত ডুবো তেলে ভাজা হয়। এ খাবারগুলোর মধ্যে সবচেয়ে বেশি ট্র্যান্সফ্যাট থাকে। যে ফ্যাট শরীরের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর।

গবেষণায় দেখা গেছে, আপনার সারাদিনের খাবারের মধ্যে যদি ২ শতাংশ পরিমাণও ট্র্যান্সফ্যাট থাকে; তাহলে হৃদরোগের ঝুঁকি বাড়ে ২৩ শতাংশ। এছাড়াও ডায়াবেটিস, হাই প্রেশারসহ নানা ধরনের রোগ হতে পারে। আর ওজন তো বাড়েই। জিলাপি-বুন্দিয়া এ খাবারগুলোও তেলে ভাজা এবং অতিরিক্ত মিষ্টি হওয়ার কারণে এড়িয়ে যেতে হবে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে