রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

উন্নত পরিবেশ উপহার দিতে সরকার নিরলসভাবে কাজ করছে : পরিবেশ মন্ত্রী

উন্নত পরিবেশ উপহার দিতে সরকার নিরলসভাবে কাজ করছে : পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, সরকার নগরায়ন ও শিল্পায়নের পাশাপাশি দেশের মানুষকে উন্নত পরিবেশ উপহার দিতে নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, দেশের পরিবেশের সার্বিক উন্নয়নের জন্য বিশ্বব্যাংকের সহায়তায় ‘বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি এন্ড ট্রান্সফরমেশন (বেস্ট)’ নামের একটি বৃহৎ ট্রান্সফরসেশনাল প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, দেশের বায়ু ও পানির গুণগতমান ও বর্জ্য ব্যবস্থাপনাসহ পরিবেশের সার্বিক উন্নয়নে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি এন্ড ট্রান্সফরমেশন (বেস্ট) প্রকল্পের প্রস্তুতি বিষয়ক এক কর্মশালার উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিবেশ সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মরন কুমার চক্রবর্তী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাফরউল্লাহ, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ. কে. এম রফিক আহমদ এবং বিশ্বব্যাংকের সিনিয়র পরিবেশ বিশেষজ্ঞ জাইং রু ও সুইকো যোশিজিমা।

পরিবেশ মন্ত্রী বলেন, এই প্রকল্প পরিবেশ অধিদপ্তর ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে। প্রকল্পের কর্মকান্ড জলবায়ু সংবেদনশীল হবে এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজন ও প্রশমনে সহায়ক হবে। প্রকল্পটি সমন্বিত পদ্ধতিতে পরিবেশ দূষণ সমস্যার সমাধান করবে।

তিনি বলেন, স্থানীয় সরকার, শিল্প, যোগাযোগ ও স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও এজেন্সিগুলোর সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এ প্রকল্পটির সফল বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, বায়ু দূষণ, পানি দূষণ, বর্জ্য ব্যবস্থাপনা ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বিকাশের সমস্যা হ্রাস করে দেশের পরিবেশের পাশাপাশি আমাদের জনগণের কল্যাণ সাধনেও প্রকল্পটি সহায়তা করবে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে