শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজবাড়ী জেলায় প্রথম পূর্ণ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম শপথ নিবেন আজ

পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি
  ১১ জানুয়ারি ২০২৪, ১১:১৪
আপডেট  : ১৫ জানুয়ারি ২০২৪, ১৯:১৬
রাজবাড়ী জেলায় প্রথম পূর্ণ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম শপথ নিবেন আজ

স্বাধীনতার পর কোন পূর্ন মন্ত্রী পায়নি রাজবাড়ী জেলাবাসি দির্ঘ দিনের প্রত্যাশা পূনর হয়েছে এ এলাকার মানুষের। রাজবাড়ী জেলার (পাংশা- বালিয়াকান্দি কালুখালী) নিয়ে রাজবাড়ী-২ এ আসনে কোন মন্ত্রী ইতি পূর্বে ছিল না। এবারই প্রথম পূর্ন মন্ত্রী হিসাবে এ অঞ্চলের মানুষের স্বপ্ন পূরণ হয়েছে। রাজবাড়ী জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমকে মন্ত্রী পরিষদের সদস্য নির্বাচিত করায় রাজবাড়ী- ২ আসনের সর্বস্তরের মানুষ জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞ জানিয়েছেন। মন্ত্রী হওয়ার সংবাদে বিভিন্ন স্থানে আনন্দ মিছিল, আতোশবাজী,মিষ্টি বিতরণ অব্যহত রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থ বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ইতিমধ্যে নতুন মন্ত্রিসভা গঠনের অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। নতুন মন্ত্রী পরিষদে প্রথম বারের মত নিয়োগ পেয়েছেন রাজবাড়ী-২ (পাংশা-বালিয়াকান্দি-কালুখালী) আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।

১০ জানুয়ারী রাত সাড়ে ৮টায় মন্ত্রিপরিষদ সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন জানান, যারা নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেয়েছেন তাদের শপথ গ্রহণের জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে। আগামীকাল ১১ই জানুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেবেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। নতুন মন্ত্রিসভা ২৫জন পূর্ণমন্ত্রী এবং ১১জন প্রতিমন্ত্রী নিয়ে গঠিত হবে।

এ বিষয়ে রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম দৈনিক যায়যায়দিনকে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সন্ধ্যার পরে আমাকে ফোন করে বৃহস্পতিবার মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার প্রস্তুতি গ্রহণের জন্য জানিয়েছে। নতুন মন্ত্রীসভার তালিকার নাম থাকায় জিল্লুল হাকিম বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর সৈনিক হিসেবে দেশ ও দেশের মানুষের কল্যাণে নিবেদিত হয়ে কাজ করার পরিধি আরো বিস্তৃত হলো। এ মর্যাদা পাওয়ায় রাজবাড়ী জেলা বাসি ও রাজবাড়ী-২ আসনের মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশার ফল বলেও তিনি উল্লেখ্য করেন।

মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ১৯৫৪ সালের ২ জানুয়ারী এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (এম.এ) পাশ করেন । তার পিতা মোঃ আবুল হোসেন ছিলেন একজন সমাজসেবক এবং শিক্ষানুরাগী। জিল্লুল হাকিমের পৈতৃক বাড়ি পাংশা উপজেলার নারায়ণপুর গ্রামে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মোঃ জিল্লুল হাকিম মুক্তিযুদ্ধকালীন গোয়ালন্দ মহকুমা কমান্ডার ছিলেন। তার স্ত্রী সাঈদা হাকিম ও দুই ছেলে মিতুল হাকিম ও রাতুল হাকিম সফল ব্যবসায়ী এবং একমাত্র কন্যা চিকিৎসক।

মোঃ জিল্লুল হাকিম ছাত্র জীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মোট ৬ বার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে প্রথম নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। পরের বার ২০০১ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী নাসিরুল হক সাবুর কাছে হেরে যান তিনি। পরবর্তী ২০০৮ সালের নির্বাচনে বিএনপির নাসিরুল হক সাবুকে পরাজিত করে ফের সংসদ সদস্য নির্বাচিত হন জিল্লুল হাকিম।

২০১৪ সাল এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে জানুয়ারী ১ লক্ষ ৮৫ হাজার ৪ শত ১৮ ভোটের ব্যাধানে বিশাল বিজয় অর্জন করেন। এ নির্বাচনে তিনি ২ লাখ ৩১ হাজার ৮৮৪ ভোট পান।

বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম সংসদ সদস্যের পাশাপাশি রাজবাড়ী জেলা আওয়ামী লীগকে সুসংগঠিত করতে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সর্বশেষ তিনি ২০২১ সালের ১৬ই অক্টোবর ত্রি-বার্ষিক সম্মেলনে ৩বারের মতো রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

প্রসঙ্গত বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম রাজবাড়ী জেলা থেকে প্রথম পূর্ণ মন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন। ইতিপূর্বে ২০১৮ সালে দশম জাতীয় সংসদের শেষ সময়ে রাজবাড়ী-১ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে ১বছর এবং তার পূর্বে বিএনপির আমলে অধ্যাপিকা জাহানারা বেগম সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে ৫ বছর দায়িত্ব পালন করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে