বহুজাতিক কোম্পানির দাপটে বড় পতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

বহুজাতিক কোম্পানির দাপটে বড় পতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় বেড়েছে শেয়ার বিক্রির চাপ। সেই চাপে ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ দেশি কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বড় মূলধনী এবং বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

তাতে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬৭ পয়েন্ট। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও সূচক পতনের দিনেও বেড়েছে লেনদেন। এর ফলে টানা দুইদিন সূচক বাড়ার পর পুঁজিবাজারে মূল্যসংশোধন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। তবে তার আগের দুই কার্যদিবস দরপতন হয়েছিল।

এদিন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনিলিভার এবং রেকিটের পাশাপাশি দাম বেড়েছে সিঙ্গার বিডি, মেরিকোসহ প্রায় সবকয়টি বহুজাতিক কোম্পানির শেয়ারের।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার নতুন তালিকাভুক্ত হওয়া তৌফিকা ফুডসের শেয়ারের দাম বেড়েছে ৫০ শতাংশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর দাম বেড়েছে সাড়ে ১২ শতাংশ, গোল্ডেন সনের শেয়ারের দাম বেড়েছে ১০ শতাংশ, ঢাকা ডাইংয়ের শেয়ারের দাম বেড়েছে ৯ শতাংশ, এশিয়া ইনস্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে ৫ শতাংশ, ইউনিলিভার ও রেকিট বেনকিজারের শেয়ারের দাম বেড়েছে ৫ শতাংশ হারে। বেক্সিমকোর দাম বেড়েছে ৪ শতাংশের বেশি।

ডিএসইর তথ্যানুযায়ী, এ দিন বাজারে মোট ৩৫১ প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ২৪ দশমিক ৩৯পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের দিনের তুলনায় আট পয়েন্ট বেড়েছে আর ডিএসইএস সূচক নয় পয়েন্ট কমেছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৫ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি এক লাখ ৮২ হাজার টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বেক্সিমকো, রবি আজিয়াটা, বেক্সিমকো ফার্মা, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মা, ইবিএল, সামিট পাওয়ার, মীর আক্তার হোসেন এবং ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- তৌফিকা ফুডস, গোল্ডেন সন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এশিয়া ইনস্যুরেন্স, ইউনিলিভার, রেকিট বেনকিজার,বেক্সিমকো, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কস, রহিমা ফুড এবং ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক আগের দিনের তুলনায় ৬৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৯১২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। বাজারটিতে লেনদেন হয়েছে মোট ৮৩ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫ কোটি ২৩ লাখ ৫৮ হাজার টাকার শেয়ার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে