পুঁজিবাজারে বড় দরপতন, আতঙ্কে বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে বড় দরপতন, আতঙ্কে বিনিয়োগকারীরা

বড় দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (৩১ মার্চ) দেশের পুঁজিবাজারে লেনদেন হচ্ছে। কারণ করোনার প্রভাব বাড়ায় নতুন করে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা।

পবিত্র শবে রবাতের ছুটির পর বুধবার সকাল ১০টায় উভয় পুঁজিবাজারে সূচকের নিন্মমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। শুরুতে ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে। তবে শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন।

আর কমতে কমতে দেড় শতাধিক কোম্পানির শেয়ারের দাম ফ্লোর প্রাইসে অবস্থান করছে। বিক্রেতা থাকলেও ক্রেতা সংকটে চলছে পুঁজিবাজারের লেনদেন। তাতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আবারও ভয় ও শঙ্কা তৈরি হয়েছে। বাজারে আরও বড় পতন হবে এমন আশঙ্কায় তারা শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

লেনদেনের প্রথম আড়াই ঘণ্টায় দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩০৮ কোটি ৫৫ লাখ ৫ হাজার টাকা।

এসময়ে তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৯ পয়েন্ট কমে ৫ হাজার ২৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে এক হাজার ২০৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে দুই হাজার দুই পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ২৪৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৩ কোম্পানির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক আগের দিনের চেয়ে ২১৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময় পর্যন্ত লেনদেন হয়েছে ১৬ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ১৩৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে