শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজারের লেনদেন দেড় হাজার কোটি টাকা ছাড়াল

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১১
পুঁজিবাজারের লেনদেন দেড় হাজার কোটি টাকা ছাড়াল

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল সূচক বাড়ার পাশাপাশি লেনদেন বেড়েছে প্রায় ৪১ শতাংশ, যা ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী ছিল।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকেই সূচক ঊর্ধ্বমুখী ছিল। মাঝে কিছুটা নি¤œমুখিতা দেখা গেলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ২১৪ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর বøæ-চিপ সূচক ডিএস-৩০ ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ১১৭ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৩৬২ পয়েন্ট।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভ‚মিকা ছিল ফরচুন সুজ লিমিটেড, আইএফআইসি ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি, সিটি ব্যাংক লিমিটেড ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারের। ডিএসইতে গতকাল ১ হাজার ৫৮০ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১২২ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটির লেনদেন বেড়েছে ৪০ দশমিক ৮১ শতাংশ। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩২১টির, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত ছিল ৩০টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ৯ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল প্রকৌশল খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১১ দশমিক ৫ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল সাধারণ বীমা খাত। মোট লেনদেনের ১০ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল ওষুধ খাত। আর খাদ্য খাতের দখলে ছিল লেনদেনের ৮ দশমিক ৪ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে পাট, সিরামিক ও সাধারণ বীমা খাত। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল টেলিকম, ওষুধ ও ভ্রমণ খাত।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১২৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১০ হাজার ৫৫৫ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২১৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭ হাজার ৬২৬ পয়েন্ট। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৬টির, কমেছে ৪৮টির আর অপরিবর্তিত ছিল ২০টির বাজারদর। গতকাল সিএসইতে ১৮ কোটি ৬১ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭ কোটি ৯৯ লাখ টাকা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে