রুট-বেয়ারস্টোতে রাজকীয় ভঙ্গিতে সিরিজ ড্র ইংল্যান্ডের

রুট-বেয়ারস্টোতে রাজকীয় ভঙ্গিতে সিরিজ ড্র ইংল্যান্ডের

ঘরের মাঠে টেস্ট সিরিজ হারের শঙ্কা নিয়ে বার্মিংহাম টেস্টে মাঠে নেমেছিল বেন স্টোকসের ইংল্যান্ড। ২-১ এ এগিয়ে থাকা ভারত ম্যাচটি ড্র করতে পারলেই পকেটে পুরত সিরিজ। কিন্তু অধিনায়কত্বের প্রথম পরীক্ষায় পাশ করতে পারলেন না যশপ্রীত বুমরাহ। জনি বেয়ারস্টো ও জো রুটের রাজকীয় ব্যাটিংয়ে ৭ উইকেটে জিতে সিরিজে সমতা আনল ইংলিশরা।

নিজেদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করে জেতার হাতছানিতে আজ মাঠে নেমেছিলেন আগের দিনের অপরাজিত দুই ব্যাটার রুট ও বেয়ারস্টো। ১১৯ রান খুব বেশি না, ইংলিশদের জয় ছিল অনুমিত। তবে ঠান্ডা মেজাজে ভিরাট কোহলি, চেতেশ্বর পুজারাদের জয়ের স্বপ্ন গুড়িয়ে দিলেন এই দুই ব্যাটার।

এর আগে চতুর্থ দিনে ইংলিশদের চেয়ে এগিয়ে থেকে ব্যাট করতে নামে বুমরাহর দল। ১৩২ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করা ভারত চতুর্থ দিনের খেলা শুরু করেছিল ২৫৭ রানের লিড নিয়ে। কিন্তু বিধি বাম, তৃতীয় দিনে ১২৫ রানে ৩ উইকেট হারানো দলটি গতকাল গুটিয়ে যায় মাত্র ১২০ রান যোগ করতেই।

বেন স্টোকসের ৪ উইকেট ও স্টুয়ার্ট ব্রড, ম্যাট পটসের ২টি করে উইকেট দ্রুতই গুড়িয়ে দেয় ভারতকে। তবু ৩৭৮ রানের পুঁজিতে ভারত কখনও ভাবেনি দিন শেষে দুশ্চিন্তায় থাকতে হবে ম্যাচ হেরে যাবার।

তবে কোনো বড় লক্ষ্যই যেন এখন রুট-বেয়ারস্টোদের সামনে বাধা হতে পারছে না। সদ্য শেষ হওয়া কিউইদের বিপক্ষে ৩ ম্যাচ টেস্টের সবগুলো তারা জিতেছিল প্রায় ৩০০ রানের কাছাকাছি তাড়া করে। যা ছিল ইতিহাসের প্রথম দল হিসেবে টানা তিন টেস্টের চতুর্থ ইনিংসে ২৫০ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড।

কিন্তু এর আগে যে দলটি তাদের টেস্ট ইতিহাসে ৩৫৯ রানের বেশি তাড়া করে জিততে পারেনি তাদের ৩৭৮ তাড়া করে জিততে হলে তো রেকর্ড করতে হবে। সেটা করাটা অভ্যাসে পরিণত করা ইংল্যান্ড আরও একবার হাসল বিজয়ের হাসি।

দিনের দ্বিতীয় ওভারেই মোহাম্মদ শামিকে টানা দু'টো চার মেরে বেয়ারস্টো বুঝিয়ে দেন কাল যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই শুরু করেছেন আজ। বুমরাহ, শামি, সিরাজদের কোন চেষ্টায় কাজে আসেনি রুট-বেয়ারস্টো জুটির সামনে।

৩১৬ বলে ২৬৯ রানের এই পার্টনারশিপের কাছে অসহায় আত্মসমর্পণ করে টিম ইন্ডিয়া। তবে এই হারে হতাশ নন ভারতের নয়া কাপ্তান। দুই দলই ভাল করেছে মন্তব্য করে টেস্ট ক্রিকেটের প্রশংসা করেন তিনি।

দারুণ শতক আরও একবার ম্যাচসেরার পুরস্কার এনে দিয়েছে বেয়াস্টোকে। এদিকে ২৮তম শতক হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করা রুট হয়েছেন সিরিজসেরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে