বাছাই পর্বে তিনে তিন বাংলাদেশ নারী ক্রিকেট দল

বাছাই পর্বে তিনে তিন বাংলাদেশ নারী ক্রিকেট দল

আবারও জিতলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারিয়েছে ৫৫ রানের বড় ব্যবধানে।

ছাদখোলা গাড়িতে করে একদল নারী যখন উল্লাসে মুখর, তখন আরব সাগর পাড়ে আরেকদল নারী একাকী সময়কে করে তুলছে স্মৃতিমধুর। সবাই যখন দক্ষিণ এশিয়ার শিরোপা জয়ী ফুটবলারদের নিয়ে ব্যস্ত, তখন গোটা এশিয়ার শিরোপাজয়ী ক্রিকেটাররা নতুন লক্ষ্যে লড়াইয়ে মত্ত।

বিশ্বকাপের বাছাইপর্বে ইতোমধ্যে উতরে গিয়েছে বাংলাদেশ। আগের দুই ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে মূলপর্বে। এর ফলে আজকের ম্যাচটা শুধুই যে আনুষ্ঠানিকতার বলা যায় নিঃসন্দেহে। তবুও যুক্তরাষ্ট্রের নারীদের বিপক্ষে পুরো শক্তির দল নিয়েই মাঠে নেমেছে নিগার সুলতানা। লক্ষ্য দৃঢ় মনোবল ও পরিপূর্ণ অনুপ্রেরণা।

টস জিতে তাই ব্যাটিংয়ে বাংলাদেশ। ১৭ বলে ১০ করে শামিমা সুলতানা শুরুতেই সাজঘরে ফিরলেও, ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন আজ মুরশিদা খাতুন। আর পুরো বাছাইপর্ব জুড়ে আলো ছড়ানো নিগার সুলতানা জ্যোতি আজও জ্যোতি ছড়িয়েছেন বরাবরের মতোই। দুজনে যেন হতে উঠেছিলেন ঐতিহাসিক চীনের প্রাচীর। যেই প্রাচীর শত চেষ্টা করেও ভাঙতে পারেনি কেউ। পুরো ১৬.২ ওভার ব্যাট করেছেন মিলে-মিশে, অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন দুজনে।

দুজনের হার না মানা ৯৮ বলে ১৩৮ রানের জুটিতে ১৫৮ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ৯ চারে ৬৪ বলে অপরাজিত ৭৭ রান যেখানে মুরশিদার, সেখানে বিপরীত প্রান্ত থেকে ছয় চার আর এক ছয়ে ৪০ বলে ৫৬ রানের সংগ্রহ নিগার সুলতানার। অতিরিক্ত থেকে আসে ১৫ রান। একটি উইকেট পান স্নিগ্ধা পাউল।

১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১ রানেই প্রথম উইকেট হারায় যুক্তরাষ্ট্র। সালমা খাতুনের শিকার হয়ে স্নিগ্ধা ফেরেন সাজঘরে। আর দিশা ফেরেন দলীয় ১২ রানে, ব্যক্তিগত ১ রানে রান আউট হন তিনি। এক বল পরেই ব্যক্তিগত শূন্য রানে আনিকাকে বোল্ড করেন নাহিদা। তবে ধাক্কা খেয়ে ঘুরে দাঁড়ায় যুক্তরাষ্ট্রের নারীরা। সিন্ধু শিহার্ষা ও লিসা রামজিতের অপরাজিত ৯১ রানের জুটিতে নির্ধারিত ওভার শেষে ১০৩ রান তুলতে সক্ষম হয় আরব আমিরাত।

আর কোনো উইকেট ফেলতে না পারলেও চেপে ধরা বোলিংয়ে বেশি দূর আগাতে পারেনি যুক্তরাষ্ট্র। বাংলাদেশ জিতে যায় ৫৫ রানের বড় ব্যবধানে। ৭১ বলে অপরাজিত ৭৪ রান করেন শিহার্ষা, ৪১ বলে ২৬ রানে অপরাজিত থাকেন লিসা রামজিত। এই জয়ে গ্রুপপর্বের সবগুলো ম্যাচে জয় পেল বাংলাদেশ নারী দল।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে