রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় পাকিস্তানের

যাযাদি ডেস্ক
  ০৪ মে ২০২৩, ১০:২৮
আপডেট  : ০৪ মে ২০২৩, ১০:৩১
দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় পাকিস্তানের

সিরিজ বাঁচাতে তৃতীয় ওয়ানডেতে জয়ের বিকল্প ছিল না নিউজিল্যান্ডের। তবে সেটি আর সম্ভব হয়নি কিউইদের পক্ষে। তৃতীয় ওয়ানডেতে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ রানের জয় তুলে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক পাকিস্তান। পাকিস্তানের দেয়া ২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৬১ রানে থামে কিউইদের ইনিংস।

এর আগে টস হেরে ব‍্যাট করতে নেমে সাবধানী শুরু করে পাকিস্তান। আগের দুই ম‍্যাচসহ টানা তিন ইনিংসে সেঞ্চুরি করা ফখর জামান ও ইমাম-উল-হক খেলতে থাকেন দেখেশুনে।

ফখরকে ফিরিয়ে নবম ওভারে শুরুর জুটি ভাঙেন ম‍্যাট হেনরি। চারটি চারে বাঁহাতি ওপেনার থামেন ১৯ রানে।

দ্বিতীয় উইকেটে ইমাম ও বাবর আজমের শতরানের জুটিতে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় পাকিস্তান। ৬৭ বলে পঞ্চাশ স্পর্শ করেন ইমাম, ৫৮ বলে বাবর। দুই জনে ১২১ বলে গড়েন ১০৮ রানের জুটি।

আরও একবার ভালো শুরুটা বড় করতে ব‍্যর্থ বাবর। ৪৯ ও ৬৫ রানের পর পাকিস্তান অধিনায়ক এবার ফিরলেন ৫৪ করে। তার ৬২ বলের ইনিংসটি গড়া এক ছক্কা ও তিন চারে।

সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অ‍্যাডাম মিল্নের চমৎকার এক ডেলিভারিতে বোল্ড হয়ে ৯০রানে থামেন ইমাম। তার ১০৭ বলের দায়িত্বশীল ইনিংস গড়া সাত চার ও এক ছক্কায়।

প্রত‍্যাশিত ঝড় তুলতে পারেননি মোহাম্মদ রিজওয়ান ও আগা সালমানরা। এক ছক্কায় ৩২ রান করতে ৩৪ বল খেলেন কিপার-ব‍্যাটসম‍্যান রিজওয়ান। ২৯ বলে তিন চারে সালমান করেন ৩১ রান। শেষ দিকে ১০ বলে দুই ছক্কা ও এক চারে অপরাজিত ২১ রানের ইনিংসে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান শাদাব খান।

রান তাড়ায় শুরুটা ভালো করে নিউ জিল‍্যান্ড। সাবলীল ব‍্যাটিংয়ে পাকিস্তানের বোলিং সামাল দিয়ে দলকে এগিয়ে নেন উইল ইয়াং ও টম ব্লান্ডেল।

রান আউটে বিচ্ছিন্ন হন দুই ওপেনার। তিন চারে ৩৩ রান করে ফিরে যান ইয়াং। এরপর নিয়মিত উইকেট হারিয়ে ক্রমে ম‍্যাচ থেকে ছিটকে যায় সফরকারীরা।

ইমাম-বাবরের ব্যাটে পাকিস্তানের সিরিজ জয় দুইবার জীবন পেলেও আগের দুই ম‍্যাচের সেঞ্চুরিয়ান ড‍্যারিল মিচেল টিকতে পারেননি বেশিক্ষণ। ছক্কার চেষ্টায় সীমানায় ক‍্যাচ দিয়ে শেষ হয় তার ইনিংস।

খুব ঝুঁকিপূর্ণ দুই রান নেওয়ার চেষ্টায় রান আউট হয়ে যান ব্লান্ডেল। ৭৮ বলে সাতটি চারে এই ওপেনার করেন ৬৫ রান। তার বিদায়ে আরও কমে যায় রানের গতি।

মার্ক চ‍্যাপম‍্যান ও হেনরি নিকোলসের দ্রুত বিদায়ের পর ফিরে যান এক প্রান্ত আগলে রাখা টম ল‍্যাথাম। তিনটি চারে ৬০ বলে ৪৫ রান করেন এই কিপার-ব‍্যাটসম‍্যান।

শেষ দিকে পাল্টা আক্রমণে ব‍্যবধান কিছুটা কমান একবার জীবন পাওয়া কোল ম‍্যাকনকি। অভিষেকে ৪৫ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি।

আগামী শুক্রবার একই মাঠে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৫০ ওভারে ২৮৭/৬ (ফখর ১৯, ইমাম ৯০, বাবর ৫৪, শফিক ১৯, রিজওয়ান ৩২, সালমান ৩১, নাওয়াজ ১১*, শাদাব ২১*; হেনরি ১০-২-৫৪-৩, মিল্ন ১০-১-৫৬-২, শিপলি ১০-০-৭৩-০, ম্যাকনকি ১০-০-৪৬-১, সোধি ১০-০-৫৬-০)

নিউ জিল্যান্ড: ৪৯.১ ওভারে ২৬১ (ইয়াং ৩৩, ব্লান্ডেল ৬৫, মিচেল ২১, ল্যাথাম ৪৫, চাপম‍্যান ১৩, নিকোলস ১, ম‍্যাকনকি ৬৩*, মিল্ন ৩, শিপলি ৬, সোধি ১, হেনরি ১; আফ্রিদি ৯-০-৫২-২, নাসিম ৮.১-০-৪১-২, ওয়াসিম ৭.৫-১-৫০-২, নাওয়াজ ৫.১-০-২৬-০, শাদাব ১০-০-৪৫-০, সালমান ৯-০-৪২-১)

ফল: পাকিস্তান ২৬ রানে জয়ী

সিরিজ: ৫ ম‍্যাচের সিরিজে পাকিস্তান ৩-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: ইমাম-উল-হক

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে