শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

ক্রিকেটের যে ৩ নিয়মে পরিবর্তন আনলো আইসিসি

যাযাদি ডেস্ক
  ১৬ মে ২০২৩, ১২:২১
ক্রিকেটের যে ৩ নিয়মে পরিবর্তন আনলো আইসিসি

সফট সিগন্যালসহ ক্রিকেটে তিন নিয়মে পরিবর্তন এনেছে ক্রীড়াটির বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। প্রধান নির্বাহী কমিটির বৈঠকে এসব পরিবর্তনের বিষয়ে অনুমোদন দেয়া হয়।

চলতি বছরের ১ জুন থেকেই কার্যকর হবে পরিবর্তিত এসব নিয়ম।

পহেলা জুন লর্ডস টেস্টে মুখোমুখি হবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। ওই ম্যাচ থেকেই কার্যকর হবে নতুন নিয়ম। ১. অনফিল্ড আম্পায়ারের আউট দেওয়ার ক্ষেত্রে সফট সিগন্যালের দরকার পড়বে না। দ্বিতীয়ত, বাধ্যতামূলকভাবে হেলমেট পরিতে হবে। তৃতীয়টি, ফ্রি হিট বিষয়ক।

ফিল্ড আম্পায়ারদের কোনো সফট সিগন্যাল দিতে হবে না। সরাসরি টিভি আম্পায়ারের কাছ থেকে জেনে নেওয়া যাবে ব্যাটার আউট হয়েছেন নাকি হননি। আগের নিয়মে কেবল, মাঠে আউট নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগন্যাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতে পারতেন।

আইসিসি বলেছে, 'ফিল্ড আম্পায়ারদের আর কোনো সফট সিগন্যাল দেওয়ার প্রয়োজন হবে না। তাকে অবশ্যই টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করে যে কোনো সিদ্ধান্ত দিতে হবে।'

দ্বিতীয়ত হেলমেট পরিধান সংক্রান্ত নিয়ম। মোট তিনটি ক্ষেত্রে হেলমেট পরিধান করা বাধ্যতামূলক করেছে আইসিসি। তারা লিখেছে, 'আন্তর্জাতিক ক্রিকেটে ইনজুরি রিস্ক থেকে বাঁচার জন্য অবশ্যই হেলটেম পরিধান করতে হবে। সে তিনটি ঝুঁকিপূর্ণ বিষয় হচ্ছেন-

১. যখন ব্যাটাররা পেস বোলারের বল মোকাবেলা করবেন।

২. যখন উইকেটরক্ষক উইকেটের খুব কাছ থেকে কিপিং করবেন এবং

৩. যখন কোনো ফিল্ডার ব্যাটারদের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করবেন।

তৃতীয়ত ফ্রি হিটের রানের বিষয়ে কিছু পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে যদি ফ্রি হিটে কোনো ব্যাটার বোল্ড আউট হন এবং রান নেন তাহলে সেটি তার নামের সঙ্গে যুক্ত হবে। আগে যেটি বাই রান হিসেবে যুক্ত হতো।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে