রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

পাকিস্তান দলটাই এমন...

যাযাদি ডেস্ক
  ২৩ আগস্ট ২০২৩, ১০:২১
পাকিস্তান দলটাই এমন...

এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে ক্রিকেটের অন্যতম পরাশক্তি পাকিস্তান তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে গতকাল মুখোমুখি হয় আফগানিস্তানের। নিরপেক্ষ ভেন্যু শ্রীলংকায় অনুষ্ঠিত হচ্ছে এই সিরিজ।

উল্লেখ এশিয়া কাপের অধিকাংশ খেলা অনুষ্ঠিত হবে শ্রীলংকায়। এদিকে প্রথম ম্যাচে প্রথম ব্যাট করতে নামে পাকিস্তান। সমর্থকদের ধারণা ছিলো ভালো কিছু করবে পাকিস্তান। কিন্তু ব্যটিংয়ে নেমে মাত্র ২০১ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। তখন অনেক পাকিস্তানী সমর্থক টিভি সেটের সামনে থেকে সরে যান এই ভেবে যে অফগানিস্তানের বিপক্ষে আজ হার এড়াতে পারবে না পাকিস্তান। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পাল্টে যায় সব চিত্র। আফগানিস্তান মাত্র ৫৯ রানে অল আটট হয়ে যায়। তখনি সমর্থকরা মন্তব্য করেন পাকিস্তান এমনিই।

মূলত লড়াইটা ছিল আফগানিস্তানের স্পিন বনাম পাকিস্তানের পেসার। মুজিব-রশিদ-নবীরা হাম্বানটোটায় প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করতে নামা পাকিস্তানকে ২০১ রানে অলআউট করে স্বপ্ন বুঁনছিল জয়ের। কিন্তু লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানের পেসারদের সামনে দাঁড়াতেই পারলো না আফগানিস্তানের ব্যাটসম্যানরা। ১৯.২ ওভারে তারা অলআউট হয়েছে মাত্র ৫৯ রানে। আর পাকিস্তান জয় পেয়েছে ১৪২ রানের বড় ব্যবধানে।

বল হাতে পাকিস্তানের হারিস রউফ ৬.২ ওভারে ২ মেডেনসহ মাত্র ১৮ রান দিয়ে ৫টি উইকেট নেন। শাহীন আফ্রিদি ৪ ওভার বল করে ২ মেডেনসহ ৯ রান দিয়ে নেন ২টি উইকেট। এছাড়া নাসিম শাহ নেন ১টি উইকেট। অপর উইকেটটি নেন শাদাব খান।

রান তাড়া করতে নেমে আফগানিস্তানের ব্যাটসম্যানরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। কেউ হাল ধরতে পারছিলেন না পাকিস্তানের পেসারদের তোপের মুখে। কেবল উদ্বোধনী ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজ ১৮ ও আজমতউল্লাহ ওমরজাই ৩ চারে করেন ১৬ রান। বাকিদের রান ছিল-০.০.০.৪.৭.০.২.৪.০।

তাতে ১৯.২ ওভারে ৫৯ রানে গুটিয়ে যায় আফগানরা। যা তাদের দ্বিতীয় সর্বনিম্ন দলীয় সংগ্রহ। পাকিস্তানের মতো আফগানিস্তানের ইনিংসেও কেউ কোনো ছক্কা হাঁকাতে পারেননি।

তার আগে পাকিস্তান টস জিতে ব্যাট করতে নেমে ৪৭.১ ওভারে তারা অলআউট হয় মাত্র ২০১ রানে। তাদের ইনিংসে ১৩টি চারের মার থাকলেও ছক্কা ছিল না একটিও।

ব্যাট হাতে ইমাম-উল-হক সর্বোচ্চ ৬১ রান করেন। ৯১ বল খেলে ২ চারে এই রান করেন তিনি। শাদাব খান ৩ চারে করেন ৩৯ রান। আর ইফতিখার আহমেদ ২ চারে করেন ৩০ রান। এছাড়া মোহাম্মদ রিজওয়ান ২১ ও নাসিম শাহ অপরাজিত ১৮ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

বল হাতে আফগানিস্তানের মুজিব উর রহমান ১০ ওভারে ১ মেডেনসহ ৩৩ রান দিয়ে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন মোহাম্মদ নবি ও রশিদ খান। এছাড়া ফজল হক ফারুকি ও রহমত শাহ ১টি করে উইকেট নেন।

১৮ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার করে ম্যাচসেরা হন পাকিস্তানের পেসার হারিস রউফ।

একই ভেন্যুতে বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দল দুটি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে