শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
walton

শেষ ম্যাচেও পারল না অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক
  ০৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৭
আপডেট  : ০৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৮

এক ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করেছিল ভারত। রোববার রাতে পাঁচ ম্যাচ টি২০ সিরিজের শেষ ম্যাচটি ছিল কেবল নিয়ম রক্ষার। আর সেই ম্যাচে রোমাঞ্চ জাগিয়েও জিততে পারল না অস্ট্রেলিয়া। শেষ ওভারে রোমাঞ্চে ৬ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ৪-১ ব্যবধানে টি২০ সিরিজ জিতে নিল ভারত।

১৬১ রানের লক্ষ্যে শুরুতেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে অস্ট্রেলিয়া। আক্রমণাত্মক ব্যাটিং করার খেসারত দিয়ে অজিদের উদ্বোধনী জুটি ভেঙে যায় তৃতীয় ওভারেই। তৃতীয় ওভারের তৃতীয় বলে জোস ফিলিপকে বোল্ড করেন মুকেশ কুমার। এরপর ট্রাভিস হেড আক্রমণাত্মক ব্যাটিং করতে গিয়ে আউট হন। ৪.৫ ওভারে অস্ট্রেলিয়ার স্কোর হয় ২ উইকেটে ৪৭ রান। প্রথম ৬ ওভার শেষে অজিরা করে ২ উইকেটে ৫০ রান।

হেডের উইকেট নেওয়ার পর দ্রুত অস্ট্রেলিয়াকে আরও একবার ধাক্কা দেন রবি বিষ্ণোই। সপ্তম ওভারের শেষ বলে বিষ্ণোই নিয়েছেন অ্যারন হার্ডির উইকেট। তারপরও ম্যাকডারমট তার স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং করে যাচ্ছিলেন। তবে অন্য প্রান্তে পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নামা টিম ডেভিড কিছুটা ধীরগতিতেই এগোচ্ছিলেন। চতুর্থ উইকেটে ৩৮ বলে ৪৭ রানের জুটি গড়তে অবদান রাখেন ম্যাকডারমট ও ডেভিড।

এরপর আরেক ধাক্কায় বেশ কিছু উইকেট হারায় সফরকারীরা। শেষ ৩ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ৩১ রান। স্বীকৃত ব্যাটার হিসেবে উইকেটে থাকা ওয়েড তখন ছিলেন অজিদের একমাত্র আশার আলো। ১৮তম ওভারে আবেশ খানকে তিনটি চার মারেন ওয়েড। একপর্যায়ে শেষ ওভারে অজিদের জয়ের জন্য প্রয়োজন ছিল ১০ রানের। কিন্তু নাথান এলিসকে ব্যাটিং না দিয়ে প্রথম দুই বল মোকাবিলা করে ডট দেন ওয়েড। এরপর ওভারের তৃতীয় বলে আর্শদীপকে তুলে মারতে গিয়ে লং অনে শ্রেয়াস আইয়ারের তালুবন্দি হন তিনি। সেখানেই মূলত ম্যাচটি হেরে যায় ওয়ানডেতে বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষমেশ ২০ ওভারে ৮ উইকেটে ১৫৪ রানে থেমে যায় সফরকারীদের ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে মুকেশ কুমার সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন। এ ছাড়া আর্শদীপ ও বিষ্ণোই নেন দুটি করে উইকেট। এর আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক ম্যাথু ওয়েড। প্রথমে ব্যাটিং পাওয়া ভারত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে করেছে ১৬০ রান। ইনিংস সর্বোচ্চ ৫৩ রান করেন শ্রেয়াস। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে দুটি করে উইকেট নিয়েছেন জেসন বেহেরনডর্ফ ও ডাওয়ারশুইস। একটি করে উইকেট নিয়েছেন হার্ডি, তানভীর সাঙ্ঘা ও এলিস।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে