শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রাজিল ফুটবলের প্রধানের দায়িত্বে ‘পুনর্বহাল’ রদ্রিগেজ

যাযাদি ডেস্ক
  ০৬ জানুয়ারি ২০২৪, ১০:০৬
ব্রাজিল ফুটবলের প্রধানের দায়িত্বে ‘পুনর্বহাল’ রদ্রিগেজ

নিষেধাজ্ঞার শঙ্কায় থাকা ব্রাজিল পেয়েছে সুখবর। সুপ্রিম কোর্টের রায়ে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) নেতৃত্ব নিয়ে চলমান ঘোলাটে পরিস্থিতি নিয়েছে নতুন মোড়। পদচ্যুত প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজকে দায়িত্বে পুনর্বহাল করার নির্দেশ দিয়েছেন একজন বিচারক। প্রাথমিক এই রায় বৃহস্পতিবার রাতে দেওয়া হয়েছে। ফলে গত ডিসেম্বরে রদ্রিগেজকে সিবিএফ-এর প্রধানের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার যে রায় দিয়েছিল রিও ডি জেনিরো কোর্ট অব জাস্টিস, সেটা স্থগিত হয়ে গেছে। ওই রায়ের পর সিবিএফ-কে সতর্ক করার পাশাপাশি নিষিদ্ধ করার হুমকিও দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা।

মাঠের খেলায় ব্রাজিল ছন্দ হারালেও একের পর এক নাটকের মাধ্যমে বারবারই আলোচনার কেন্দ্রবন্দুতে আসছে দেশটির ফুটবল। গত বছরের ডিসেম্বরের শুরুর দিকে আইনি দ্ব›দ্ব, খেলায় বাজে ফর্ম ও কোচ নিয়োগের অনিয়মের অভিযোগে পদ হারিয়েছিলে ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেজ। এক রায়ের মাধ্যমে তাকেসহ ফেডারেশনের আরও কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছিল দেশটির নিম্ন আদালত। এমনকি আগামী নির্বাচনের জন্য প্রশাসকও নিয়োগ দেওয়া হয়েছিল।

সভাপতির পদ ফিরে পেতে এরপর আপিল করার সিদ্ধান্ত নেন রদ্রিগেজ। প্রায় এক মাসের আইনি লড়াইয়ের পর অবশেষে নিজের হারানো পদ ফিরে পাচ্ছেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি রদ্রিগেজ। বৃহস্পতিবার রাতে ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক রদ্রিগেজকে পুনরায় সভাপতি পদে বসানোর নির্দেশ দিয়েছেন। রায়ে আদালতের বিচারক গিলমার মেন্ডেস বলেন, ‘আমি এতদ্বারা রিও ডি জেনিরো কোর্ট অফ জাস্টিসের (নিম্ন আদালত) রায়কে স্থগিত ঘোষণা করছি এবং ২৩ মার্চ ২০২২ সালে সিবিএফের সাধারণ পরিষদের দ্বারা নির্বাচিত নেতৃবৃন্দকে তাদের পদে অবিলম্বে পুনঃস্থাপনের আদেশ দিচ্ছি।’

তাৎক্ষণিকভাবে সভাপতির পদ ফিরে পেলেও চ‚ড়ান্তভাবে পদে ফিরতে রদ্রিগেজকে আর বেশিকিছু দিন অপেক্ষা করতে হবে। দেশটির সুপ্রিম কোর্টের ১১ সদস্য মিলে এই বিষয়ে অধিক যাচাই-বাছাইয়ের পর চ‚ড়ান্ত রায় দেবেন। অনিয়মের অভিযোগের জেরে ফুটবল ফেডারেশন অস্থিতিশীল হয়ে পড়লে ব্রাজিল ফুটবলকে আন্তর্জাতিক খেলা থেকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে ফিফা ও দক্ষিণ আমেরিকা ফুটবল ফেডারেশন (কনমেবল)। এ বিষয়ে দুই ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ব্রাজিল ফুটবলকে কয়েক দফা সতর্ক বার্তা সম্বলিত চিঠি পাঠায়।

সেইসঙ্গে ব্রজিলের সর্বোচ্চ ক্রীড়া সংস্থার প্রধান জোসে পের্দিসকে অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয় এবং তার অধীনে আগামী ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথাও রায়ে বলা হয়। ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন রদ্রিগেজ; কিন্তু সেখানেও আগের আদালতের রায় বহাল রাখা হয়। এরপরই ফিফার পক্ষ থেকে সিবিএফ-কে দেওয়া হয় নিষেধাজ্ঞার হুমকি। তবে এবার পাল্টে গেল চিত্রপট। ২৮ দিন পর পদে ফেরার রায় পেলেন রদ্রিগেজ।

ফিফা এবং কনমেবল অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে নিয়োগ করা জোসে পের্দিসকে মানতে অস্বীকৃতি জানায় এবং সংকট মোকাবিলায় ব্রাজিলে যৌথ প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া। ফুটবলে বাইরের কারো প্রভাব গ্রহণযোগ্য নয় বলেও জানায় কনমেবল। ফেডারেশনের এই অস্থিতিশীল পরিস্থিতিতে যদি পার্ডিসের সাক্ষর করা ডকুমেন্ট না মেনে নিত ফিফা ও কনমেবল, তাহলে চলতি বছরের অলিম্পিকে অংশগ্রহণ করতে পারত না ব্রাজিল। একইসঙ্গে বিশ্বকাপ কোয়ালিফায়ার ও কোপা আমেরিকায় খেলাও অনিশ্চিত হয়ে পড়ত নেইমারদের।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল বর্তমানে মাঠের খেলায় একটি সংকটকালীন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। ২০২৬ সালের বিশ্বকাপ বাচাইপর্বের খেলায় দক্ষিণ আমেরিকার কোয়ালিফায়ারে সবশেষ তিন ম্যাচে হেরে টেবিলের ষষ্ঠস্থানে রয়েছে। যা ব্রাজিল নামের সঙ্গে বেমামান; যেখানে চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা রয়েছে সবার শীর্ষে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে