বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

এমপি নির্বাচিত হয়েছেন অনেক ক্রীড়াব্যক্তিত্ব

যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ১১:০৬
এমপি নির্বাচিত হয়েছেন অনেক ক্রীড়াব্যক্তিত্ব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কয়েকজন ক্রীড়াব্যক্তিত্ব উঠে এসেছেন। আবার কেউ ক্রীড়া সংগঠক হিসেবে নির্বাচিত হয়েছেন। যাদের মধ্যে পুরনো আর অভিজ্ঞ মুখ যেমন আছেন, তেমনি আছেন নতুন অনেকেই। পুরনো অনেকের সঙ্গে এবার নতুন তিন এমপি ক্রীড়াঙ্গনের শফিউল আলম চৌধুরী নাদেল, সাকিব আল হাসান (মাগুরা), আবুল কালাম আজাদ (জামালপুর)।

ক্রীড়াবিদদের মধ্যে এবার নির্বাচনে জিতেছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, মাশরাফি বিন মর্তুজা (নড়াইল), সাকিব আল হাসান। তিনজনই আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন। সালাম মুর্শেদী তৃতীয়, মাশরাফি দ্বিতীয় এবং সাকিব প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন।

সংগঠকদের মধ্যে নির্বাচন করেছিলেন আরও বেশি। বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন আবার কিশোরগঞ্জ থেকে নির্বাচিত হয়েছেন।

বিসিবির আরেক পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল মৌলভীবাজার থেকে নির্বাচিত হয়েছেন। তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন। যশোর-৩ থেকে তিনি বেশ সহজেই জিতেছেন। ২০১৪ সাল থেকে নাবিল সংসদ সদস্য হয়ে আসছেন এই আসন থেকে।

বিসিবির সাবেক দুই সভাপতি সাবের হোসেন চৌধুরী (ঢাকা) ও আ হ ম মোস্তফা কামাল (কুমিল্লা) উভয়ই জয়লাভ করেছেন। এই দুজনেই নৌকা প্রতীকের প্রার্থী। সাবেক রেফারি ও বাফুফের সাবেক সহ-সভাপতি বীর বাহাদুরও নির্বাচিত হয়েছেন। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে দীর্ঘদিন ধরেই পরিচিত বীর বাহাদুর।

বর্তমান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলও গাজীপুর-২ আসন থেকে নির্বাচিত হয়েছেন। গাজীপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরোধিতার জন্য তিনি প্রতিদ্বন্দ্বিতার মধ্যে পড়েছিলেন। এরপরও ২০ হাজার ভোটের ব্যবধানে জিতেছেন।

ফুটবল, ক্রিকেট বাদে অনেক ফেডারেশনের সভাপতি পদে এমপি, মন্ত্রীদের মনোনয়ন দেয় সরকার। ক্যারম ফেডারেশনের সভাপতি জুনাইদ আহমেদ পলক (নাটোর), টেনিস ফেডারেশনের সভাপতি খালিদ মাহমুদ চৌধুরী, কুস্তি ফেডারেশনের সভাপতি শাজাহান খান, স্কোয়াশ ফেডারেশনের সভাপতি ফারুক খান (গোপালগঞ্জ), রোলার স্কেটিং ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদ, জুজুৎসু অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম ফারুক খন্দকার প্রিন্স (পাবনা) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

ঢাকা-১ আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন সালমান এফ রহমান। ব্যবসায়ী ও শিল্পপতি হিসেবে তার মূল পরিচিতি হলেও তিনি ক্রীড়া সংগঠকও। দেশের অন্যতম শীর্ষ ক্লাব ঢাকা আবাহনীর চেয়ারম্যান দীর্ঘদিন থেকে। আবাহনী ক্লাবের অন্যতম পরিচালক নসরুল হামিদ বিপুসহ আরও কয়েকজন পরিচালক নির্বাচনে জয়ী হয়েছেন।

স্বতন্ত্র দাঁড়ানো ক্রীড়াঙ্গনের কেউই নির্বাচনে জয়ী হতে পারেননি। ক্রীড়াবিদদের মধ্যে থেকে ক্রীড়ামন্ত্রী হওয়ার কৃতিত্ব গড়েছিলেন সাবেক জাতীয় ফুটবল দলের অধিনায়ক আরিফ খান জয়। এবার নির্বাচনে তিনি নেত্রকোনা-২ আসন থেকে পরাজিত হয়েছেন। বিজয়ী প্রার্থীর সঙ্গে তার পরাজয়ের ব্যবধান প্রায় বিশ হাজার। ২০১৪ সালে নেত্রকোনা-২ আসন থেকে নির্বাচিত হয়ে মন্ত্রিত্ব পেয়েছিলেন জয়। এবারও তিনি দলীয় প্রতীক পাননি। এরপরও স্বতন্ত্রভাবে যথেষ্ট লড়াই করেছেন।

বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূইয়া মানিক নোয়াখালী-২ আসন থেকে নির্বাচন করেছিলেন। ক্রীড়াঙ্গনে নতুন এই সংগঠককে ভোটের মাঠেও প্রায় চমক দেখিয়ে ফেলছিলেন। এই আসনের বর্তমান এমপি মোরশেদ আলমের সঙ্গে অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেছেন বাফুফের অন্যতম নির্ধারক। মাত্র ৪ হাজার ভোটের ব্যবধানে হেরেছেন মানিক।

এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন সাবেক তারকা ফুটবলার ও বিসিবির সাবেক পরিচালক দেওয়ান শফিউল আরেফিন টুটুল। মানিকগঞ্জ-২ আসনে নির্বাচনে তিনি তেমন ভোট পাননি। মার্শাল আর্ট কনফেডারেশনের সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশ সার্ফিং অ্যাসোসিয়েশনের সভাপতি জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ জিততে পারেননি।

বিসিবির পরিচালক ও সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয় গত দুইবার সংসদ সদস্য নির্বাচিত হলেও এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। সাবেক অ্যাথলেট ও বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী মাহবুব আরা গিনি মনোনয়নপত্র তুললেও ভোটের লড়াইয়ে যেতে পারেননি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে