শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য টেস্ট জয়

যাযাদি ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২৪, ১৪:৩৩

দুর্দান্ত এক কীর্তি গড়ল ক্রেইগ ব্র্যাথওয়েটের ওয়েস্ট ইন্ডিজ। তারকা বিহীন এই দলটি দীর্ঘ ২৬ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে উইন্ডিজকে টেস্ট জেতাল। দারুণ প্রতিদ্ব›দ্বীতার পর দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে ৮ রানে জয় পেল দলটি। এই জয়ে ১-১ ব্যবধানে সিরিজও ড্র করল ক্যারিবীয়রা।

সবশেষ ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর ১৭ ম্যাচের ১৫টিতেই হেরেছে, বাকি ২টিতে করেছে ড্র। অবশেষে জয় ধরা দিল।

আজ রোববার ব্রিসবেন টেস্টের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। যেখানে ২১৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে গতকাল ২ উইকেট হারিয়ে ৬০ রানে শেষ করেছিল দলটি। অপরাজিত থেকে মাঠ ছেড়েছিলেন স্টিভেন স্মিথ ও ক্যামেরন গ্রিন।

এই জুটি স্বাগতিকদের জয়ের স্বপ্নই দেখাচ্ছিল। তারা ১২৭ বলে ৭১ রান তোলেন। কিন্তু দলীয় ১১৩ রানে গ্রিনের পর নতুন ব্যাটার ট্রাভিস হেডকে পরপর ২ বলে জোসেফ বোল্ড করলে ধস শুরু হয় অজি শিবিরে। গ্রিন ৭৩ বলে ৪টি চারে ৪২ রান করেন। এরপর নাথান লায়ন ছাড়া সবকটি উইকেটই একের পর এক দখলে নেন জোসেফ। লায়নকে ফেরান আরেক জোসেফ (আলজারি)।

সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে অবশ্য একপ্রান্ত আগলে রেখে অস্ট্রেলিয়াকে প্রায় জিতিয়েই দিয়েছিলেন স্টিভেন স্মিথ। ওপেনার হিসেবে প্রমোশন হওয়া এই তারকা শেষ পর্যন্ত ১৪৬ বলে ৯টি চার ও একটি ছক্কায় ৯১ রানে অপরাজিত থাকেন। তবে অজিরা জয় থেকে মাত্র ৮ রান দূরে থাকতে জশ হ্যাজলউডকে জোসেফ বোল্ড করলে উৎসবে মাতে ক্যারিবীয়রা।

শামার জোসেফ ১১.৫ ওভারে ৬৮ রানের বিনিময়ে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। এছাড়া ২ টেস্টে ১৩ উইকেট নিয়ে সিরিজ সেরাও হন তিনি।

এর আগে প্রথম ইনিংসে ৩১১ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ২৮৯ রান তুলে। দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়ে যায় মাত্র ১৯৩ রানে, অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ২১৬।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে