logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১২ আগস্ট ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও
হংকং

'মিডিয়া মুঘল' গ্রেপ্তারের

নিন্দায় যুক্তরাষ্ট্র

যাযাদি ডেস্ক

চীন প্রবর্তিত বিতর্কিত নিরাপত্তা আইনে হংকংয়ের 'মিডিয়া মুঘল' জিমি লাইকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এই ঘটনা ইঙ্গিত করে, চীন অপ্রত্যাশিতভাবে হংকংয়ের ব্যাপারে তার অবস্থান পরিবর্তন করেছে। সোমবার কনজারভেটিভ 'পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে' দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন পম্পেও।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিমি লাই একজন দেশপ্রেমিক মানুষ। তিনি হংকংয়ের মানুষের ভালো চাইতেন।

'বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানোর' অভিযোগে সোমবার সকালে জিমি লাইকে গ্রেপ্তার করা হয়।

জাতীয় নিরাপত্তা আইনে এখন পর্যন্ত যাদের গ্রেপ্তার করা হয়েছে, তার মধ্যে জিমি লাই হলেন সবচেয়ে হাই প্রোফাইল। পুলিশ জানিয়েছে, জাতীয় নিরাপত্তা আইনে সাতজনকে গ্রেপ্তর করা হয়েছে। তাদের বয়স ৩৯ থেকে ৭২ বছরের মধ্যে। সংবাদসূত্র : রয়টার্স

টিকটক

তথ্য হাতিয়ে নেওয়ার

প্রমাণ নেই :সিআইএ

যাযাদি ডেস্ক

ভিডিও শেয়ারিং অ্যাপ 'টিকটক'-এর মাধ্যমে চীন মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে বলে যে অভিযোগ উঠেছে, তার পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

সিআইএ কর্মকর্তারা হোয়াইট হাউসকে প্রতিবেদন আকারে এ তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, চীন সরকার টিকটকের কাছ থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এমন সময় এ খবর প্রকাশিত হলো যখন মার্কিন কর্মকর্তারা নিরাপত্তাগত উদ্বেগকে অজুহাত হিসেবে ব্যবহার করে যুক্তরাষ্ট্র থেকে চীনা কোম্পানিগুলোকে বের করে দেয়ার অথবা এগুলোর তৎপরতাকে সীমিত করে ফেলার চেষ্টা করছেন। তবে টিকটকের পক্ষ থেকে এতদিন এই দাবি কঠোর ভাষায় প্রত্যাখ্যান করা হয়েছে।

সংবাদসূত্র : নিউইয়র্ক টাইমস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে