শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

পুতিনের মন্তব্য

যুক্তরাষ্ট্রের একচ্ছত্র আধিপত্যের যুগ শেষ হয়ে গেছে

যুক্তরাষ্ট্রের একচ্ছত্র আধিপত্যের যুগ শেষ হয়ে গেছে

আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রের 'একচ্ছত্র আধিপত্যের যুগ' বহু আগেই শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। তার মতে, এখন পরাশক্তি হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে চীন ও জার্মানি। এর কারণ হিসেবে তিনি বলেছেন, বিশ্বে ক্ষমতার ভারসাম্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটছে। স্থানীয় একটি থিঙ্কট্যাঙ্ক দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সংবাদসূত্র : পার্স টুডে

মস্কোভিত্তিক থিঙ্কট্যাঙ্ক 'ভালদই ডিসকাশন ক্লাবকে' পুতিন বলেন, এক সময় গোটা বিশ্বে যুক্তরাষ্ট্রের 'একচ্ছত্র আধিপত্য' থাকলেও এখন আর সে দাবি করা সম্ভব নয়। বেশিরভাগ আন্তর্জাতিক সমস্যা নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার যে যুগ ছিল, তাও শেষ হয়ে গেছে। পুতিন বলেন, যুক্তরাষ্ট্র এখন আর নিজেকে ব্যতিক্রমবাদী বলতে পারবে না। মার্কিন নির্বাচন প্রসঙ্গে রুশ প্রেসিডেন্ট বলেন, তিনি আশা করেন, নতুন প্রশাসন নিরাপত্তা ও পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে সংলাপে প্রস্তুত থাকবে।

রাশিয়ার প্রেসিডেন্টের মতে, চীন ও জার্মানি যথাক্রমে অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তিমত্তার দিক দিয়ে পরাশক্তি হওয়ার দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে। এছাড়া যুক্তরাজ্য ও ফ্রান্সের নাম উলেস্নখ করে পুতিন বলেন, আন্তর্জাতিক বিষয়গুলোতে এই দুই দেশের ভূমিকাও লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে। পুতিনের কথায়, ফ্রান্স ও যুক্তরাজ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভূমিকা ম্রিয়মাণ হচ্ছে।

বিশ্বজুড়ে ক্ষমতার ভারসাম্যে উলেস্নখযোগ্য পরিবর্তন সত্ত্বেও যেসব প্রভাবশালী ও শক্তিশালী দেশ এখনো রাশিয়াকে নতজানু করার স্বপ্ন দেখে, তাদের উদ্দেশ করে পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, 'আমাদের মূল উদ্বেগ আপনাদের শেষকৃত্যে অসুস্থ না হয়ে পড়া।'

তবে রুশ প্রেসিডেন্ট তার বক্তব্যে বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। এমনকি সাইবার নিরাপত্তা, অন্যান্য সুরক্ষা-সম্পর্কিত বিষয় ও পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ক্ষেত্রে তিনি পরবর্তী মার্কিন প্রশাসনের সঙ্গে সংলাপেরও প্রস্তাব দিয়েছেন। যদি বৈশ্বিক সমস্যা নিয়ে মস্কোর সঙ্গে আলোচনায় রাজি না হয়, তাহলে অন্য দেশের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে