কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূল থাকছে না :তৎপর সোনিয়া

কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূল থাকছে না :তৎপর সোনিয়া

ভারতীয় কংগ্রেসের ডাকে দিলিস্নতে আজ (সোমবার) বিরোধী দলগুলোর বৈঠক। অথচ সেই বৈঠকে থাকছে না তৃণমূল। দলটির নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেছেন, 'কংগ্রেসের মলিস্নকার্জুন খাড়্‌গের ডাকা বিরোধী দলগুলোর বৈঠকে তৃণমূল থাকছে না।' সংবাদসূত্র : এবিপি নিউজ, এএনআই

যদিও একটি সূত্রের দাবি, বিষয়টি জানার পর কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী নিজে তৎপর হয়েছেন। কংগ্রেসের রাজ্যসভার দলনেতা মলিস্নকার্জুনকে তিনি ব্যাপারটি খতিয়ে দেখতে বলেছেন। এমনকি তৃণমূলের নেতাদের সঙ্গে আলাদা করে কথা বলতে নির্দেশ দিয়েছেন সনিয়া। যদিও কংগ্রেসের লোকসভার সংসদীয় দলের অন্য একটি সূত্র বলছে, দলের একটা অংশ তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখতে চায় না। বিষয়টি তারা দলনেত্রী সোনিয়াকেও জানিয়েছেন। তবে তৃণমূলের পক্ষ থেকে বৈঠক এড়িয়ে যাওয়ারই স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকারের বিরুদ্ধে দেশের সব বিরোধীদলগুলোর সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলার জন্যই মূলত সোমবার বিরোধী দলগুলির বৈঠক ডেকেছে কংগ্রেস। সেখানে বিরোধী নেতৃত্বের সঙ্গে কথা বলবেন কংগ্রেস এমপি মলিস্নকার্জুন খাড়্‌গে। কিন্তু তৃণমূল সেই বৈঠকে হাজির থাকবে না বলে একপ্রকার জানিয়ে দিয়েছে।

প্রসঙ্গত, কংগ্রেসের সঙ্গে তৃণমূলের ফাটল ক্রমেই চওড়া হওয়ার ইঙ্গিত আরও একবার মিলেছিল সম্প্রতি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিলিস্ন সফরে যাওয়ার পর। এই সফরে তিনি দেখা করেননি সোনিয়ার সঙ্গে। এ ব্যাপারে তাকে প্রশ্ন করা হলে মমতা জানিয়েছিলেন, প্রত্যেকবার দিলিস্ন এলেই তাকে বিরোধী নেত্রীর সঙ্গে দেখা করতে হবে, এমন কোনো নিয়ম আছে কি? মমতা বলেছিলেন, 'আমি তার (সনিয়া) কাছে সময় চাইনি।'

পার্লামেন্টের আসন্ন শীতকালীন অধিবেশনে কংগ্রেসের সঙ্গে কক্ষ সমন্বয়ের কোনো প্রশ্ন নেই বলে জানিয়ে দিয়েছে তৃণমূল। চলতি সপ্তাহের গোড়ায় তৃণমূল নেত্রী মমতা দিলিস্নতে থাকাকালীন কংগ্রেসের বিরুদ্ধে 'যুদ্ধের পতাকা' উড়িয়েছিল তার দল। মেঘালয় কংগ্রেসে বড় ভাঙন ধরিয়েছে তৃণমূল। তাৎপর্যপূর্ণ ভাবে মেঘালয়-কান্ডে 'আহত' কংগ্রেস বৃহস্পতিবার সংসদীয় কমিটির কৌশল স্থির করেছিল। সেখানেও রাজ্যসভার বিরোধী দলনেতা মলিস্নকার্জুন খাড়ে্‌গে জানিয়েছিলেন, তারা তৃণমূলের সঙ্গে কক্ষ সমন্বয় করতে চান। যদিও তাতে আপত্তি ছিল কংগ্রেসের লোকসভা নেতা অধীর চৌধুরীর।

অন্যদিকে, তৃণমূলের অন্দরের খবর, দলের গোয়া ইউনিট চাইছে না কংগ্রেসের সঙ্গে কোনো প্রত্যক্ষ আলোচনায় বসুন দলের দিলিস্নর নেতারা। কারণ, কয়েক মাস পরেই গোয়ায় বিধানসভা নির্বাচন। আর সেখানে বিজেপির পাশাপাশি কংগ্রেসের বিরুদ্ধেও লড়াইয়ে নামছে তৃণমূল। আর তাই পার্লমেন্টের শীতকালীন অধিবেশনের আগে কংগ্রেসের ডাকা কোনো বৈঠক এড়িয়ে চলতে হচ্ছে দিলিস্নর তৃণমূল নেতাদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে